৭ নভেম্বর, ২০২১ ১৭:২০

বশেমুরকৃবি’তে নতুন জাত ও প্রযুক্তি সম্প্রসারণে উদ্যোগ গ্রহণ

গাজীপুর প্রতিনিধি

বশেমুরকৃবি’তে নতুন জাত ও প্রযুক্তি সম্প্রসারণে উদ্যোগ গ্রহণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) কর্তৃক উদ্ভাবিত নতুন জাত ও উন্নত কৃষি প্রযুক্তিসমূহ কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে নতুন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে ইতোপূর্বে গাজীপুরের কাপাসিয়া উপজেলার টোক ইউনিয়নে একটি মডেল প্রযুক্তি ভিলেজ গড়ে তোলা হয়েছে। এবার সদর উপজেলার কাউলতিয়া গ্রামে আরও নতুন একটি নতুন প্রযুক্তি ভিলেজ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এ নতুন প্রযুক্তি ভিলেজ স্থাপন পরিকল্পনা নিয়ে রবিবার একটি সেমিনার বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। পরিচালক (বহিরাঙ্গণ কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েসের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সহযোগী পরিচালক (বহিরাঙ্গণ কার্যক্রম) ড. হায়দার ইকবাল খান। 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া। তিনি বহিরাঙ্গণ কার্যক্রমের উপর অধিকতর গুরুত্ব আরোপ করে বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃক উদ্ভাবিত ফসলের নতুন জাত ও কৃষি প্রযুক্তিসমূহ কৃষকদের মাঝে সম্প্রসারণের মাধ্যমে বিশ্ববিদ্যালয়, গবেষক ও কৃষক সমাজের মাঝে সেতুবন্ধন তৈরির সুযোগ সৃষ্টি হবে।

তিনি বহিরাঙ্গন কার্যক্রম জোরদার করার লক্ষ্যে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন এবং সবরকমের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের অনুষদীয় ডীনগণ, পরিচালকবৃন্দ, গবেষণকসহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ বিভিন্ন মূল্যবান মতামত প্রদান করেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর