২৩ জানুয়ারি, ২০২২ ২২:৩১

বশেমুরকৃবি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

গাজীপুর প্রতিনিধি

বশেমুরকৃবি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত অনুষ্ঠান রবিবার ভাইস-চ্যান্সেলরের অফিস কক্ষে অনুষ্ঠিত হয়। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: গিয়াসউদ্দীন মিয়া, ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ এবং মহাপরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও প্রকল্প পরিচালক ড. মো: শাহ কামাল খান এগ্রোমেটিওরোলজিক্যাল ইনফরমেশন সিস্টেম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। 

বিশ্বের আবহাওয়া দ্রুত পরিবর্তন হচ্ছে যার প্রভাব কৃষিসহ সকল ক্ষেত্রেই দৃশ্যমান। বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশেও এর প্রভাব পরিলক্ষিত হচ্ছে। পরিবর্তিত আবহাওয়ায় কৃষি উৎপাদন সমুন্নত রাখার জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক এগ্রোমেটিওরোলজিক্যাল ইনফরমেশন সিস্টেম ডেভেলপমেন্ট প্রজেক্ট বাস্তবায়নের অংশ হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় এ সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর করে। এ প্রকল্পের আওতায় অত্র বিশ্ববিদ্যালয়ে এগ্রোমেটিওরোলজি বিভাগ খোলা হয়েছে যার মাধ্যমে শিক্ষা ও গবেষণা ছাড়াও ৩০ জন মেধাবী ছাত্র-ছাত্রীকে বিশেষ বৃত্তি প্রদান করা হবে। 

এ প্রকল্পের আওতায় কৃষি আবহাওয়া ডাটা সেন্টার ও কমিউনিটি রেডিও স্থাপন এবং কৃষি আবহাওয়া বিষয়ক দক্ষ জনবল তৈরি করা হবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর