২৬ মে, ২০২২ ১৭:৫৯

রাবির ভর্তিতে কমছে আসন

রাবি প্রতিনিধি

রাবির ভর্তিতে কমছে আসন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ১৫টি বিভাগের ১৬৮টি আসন কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। শিক্ষা ও গবেষণার মান বজায় রাখতে (রাবি)তে আসন সংখ্যা কমানোর এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা-১ এর ডেপুটি রেজিস্ট্রার এএইচএম আসলাম হোসেন বিষয়টি জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা থেকে জানা যায়, ২০২০-২১ শিক্ষাবর্ষে কোটা ছাড়া আসন সংখ্যা ছিল চার হাজার ১৭৩টি। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে তা কমিয়ে চার হাজার পাঁচটি করা হয়েছে।

বাংলা বিভাগে আসন কমেছে ২০টি, ইতিহাস বিভাগে ১০টি, নাট্যকলা বিভাগে ৫টি, অর্থনীতি বিভাগে ১০টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১০টি ও সমাজকর্ম বিভাগে ২০টি।

এছাড়াও সমাজবিজ্ঞান বিভাগে ২০টি, লোকপ্রশাসন বিভাগে ১০টি, নৃবিজ্ঞান বিভাগে ৬টি, ফোকলোর বিভাগে ৬টি, মনোবিজ্ঞান বিভাগে ৫টি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ১৫টি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ১০টি, প্রাচ্যকলা, চিত্রকলা ও ছাপচিত্র বিভাগে ১৫টি এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে আসন কমেছে ৬টি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, শিক্ষার গুণগত মানোন্নয়ন ও যথোপযুক্ত দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আসন সংখ্যা পুনর্নির্ধারণ করা হয়েছে। এ সিদ্ধান্তের ফলে দ্বিমুখী পাঠদান সুষ্ঠুভাবে সম্পন্ন করা সম্ভব বলে আমাদের ধারণা। 

এ বিষয়ে বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক সরকার সুজিত কুমার বলেন, আমাদের একাডেমিক কমিটির সিদ্ধান্তে আসন কমানো হয়েছে। বিভাগের কয়েকজন শিক্ষক অবসরে যাওয়ায় আমরা সাময়িক শিক্ষক সংকটে ভুগছি। এ কারণে বিভাগ থেকে শিক্ষার্থী কমানোর সুপারিশ করা হয়েছে।

তবে আমি ব্যক্তিগতভাবে এ সিদ্ধান্তের পক্ষে না। যদি ২০ জন ছেলে ভর্তির সুযোগ পেত, তাহলে তারাও দেশের সম্পদে পরিণত হতে পারত।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর