২৩ জুন, ২০২২ ২২:৩৭
ঢাবির জগন্নাথ হল

বৈধ শিক্ষার্থীকে পিটিয়ে হল থেকে বের করে দিলেন অছাত্র

বৈধ শিক্ষার্থীকে পিটিয়ে হল থেকে বের করে দিলেন অছাত্র

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলের এক শিক্ষার্থীকে বেধড়ক মারধরের পর হল থেকে বের করে দেওয়া হয়েছে। যিনি এ কাজ করেছেন তার এই হলের ছাত্রত্ব বহু আগেই শেষ হয়েছে। তার নাম সত্যজিৎ দেবনাথ।

আর ভুক্তভোগীর নাম উৎসব রায়। তিনি বিশ্ববিদ্যালয়ের পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। প্রক্টর ও হল প্রাধ্যক্ষের কাছে তিনি লিখিত অভিযোগ দিয়েছেন। গত মঙ্গলবার বিকালে হলের সন্তোষ চন্দ্র ভট্টাচার্য ভবনের ৭০১১ কক্ষে ওই ঘটনা ঘটে। তবে, তারা পরস্পরের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ এনেছেন। 

উৎসব রায়ের অভিযোগ, ‘ব্যক্তিগত আক্রোশের জেরে বৃহস্পতিবার বিকালে কক্ষে ফেরার পর ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সত্যজিৎ দেবনাথ ২৫-৩০ জনের একটি দল নিয়ে দেশীয় অস্ত্রশস্ত্রসহ তার ওপর অতর্কিত হামলা করেন। পরে টেনেহিঁচড়ে হল থেকে বের করে দেন। পরবর্তী সময়ে হলে ফিরলে প্রাণনাশের হুমকিও দেন তারা। 

তবে, অভিযোগ অস্বীকার করে উৎসবের বিরুদ্ধেই পাল্টা অভিযোগ আনেন সত্যজিৎ দেবনাথ। তিনি বলেন, ‘হলের সাধারণ শিক্ষার্থীরা ফোন চুরির অভিযোগ তাকে মারধর করেছে। তার বিরুদ্ধে ছিনতাই, ধর্ষণসহ আরও অভিযোগ আছে। সব মিলিয়ে তাকে সাধারণ শিক্ষার্থীরা মারধর করেছে।’
 
অন্যদিকে, ছাত্রত্ব না থাকা সত্ত্বেও কীভাবে হলে থাকছেন জানতে চাইলে তিনি বলেন, ‘প্রত্যেকটা হলে সিনিয়ররা (অছাত্র) থাকে, আমিও সেভাবেই থাকি’। 

এদিকে, শিক্ষার্থীরা মোবাইল চুরির সময় উৎসবকে হাতেনাতে ধরে ধাওয়া দিলে তিনি পালিয়ে যান’- এরকম শুনেছেন বলে জানান হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক অতনু বর্মন। 

তবে, উৎসব বলেন, ‘ঘটনার কিছুদিন আগে আমাদের রুম থেকে চারটি ফোন হারিয়ে যায়। আমরা সত্যজিৎদাকে এ ব্যাপারে জিজ্ঞেস করলে উনার দেওয়া তথ্যে গড়মিল পাই। চুরির সময় উনি হলে ছিলেন না দাবি করলেও সিসিটিভি ফুটেজে ওনাকে হলে প্রবেশ করতে দেখা যায়। নিজেদের বিরুদ্ধে আসা চুরির অভিযোগ ঢাকতে আমার বিরুদ্ধে অপবাদ দিচ্ছেন উনি।’

জগন্নাথ হল প্রভোস্ট অধ্যাপক ড. মিহির লাল সাহা বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে গিয়ে ভুক্তভোগী শিক্ষার্থীর খোঁজখবর নেন এবং অভিযুক্তদের শাস্তির আশ্বাস দেন বলে জানা গেছে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর