২১ নভেম্বর, ২০২২ ১৬:৪৮

হাজী দানেশে গ্রীন ভয়েসের আত্মরক্ষা কৌশল বিষয়ক প্রশিক্ষণ

অনলাইন ডেস্ক

হাজী দানেশে গ্রীন ভয়েসের আত্মরক্ষা কৌশল বিষয়ক প্রশিক্ষণ

গ্রীন ভয়েসের আয়োজনে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭দিন ব্যাপী "আত্মরক্ষা কৌশল ও আত্মবিশ্বাস উন্নয়ন" প্রশিক্ষণ-২০২২ এর উদ্বোধন হয়েছে সম্প্রতি। গত ১৯ নভেম্বর বিকেলে এই প্রশিক্ষণের উদ্বোধন করেন হাবিপ্রবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.এম.কামরুজ্জামান। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো. মামুনুর রশিদ, প্রফেসর ড. ইমরান পারভেজ, প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার, ড. মো. রবিউল ইসলাম, মো. মিজানুর রহমান, গ্রীন ভয়েসের প্রধান সমন্বয়ক প্রতিষ্ঠাতা মোঃ আলমগীর কবির, সোনার তরীর প্রতিষ্ঠাতা মনোবিজ্ঞনী ফারজানা ফাতেমা (রুমী। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রীন ভয়েসের হাবিপ্রবি শাখার উপদেষ্টা প্রফেসর রোজিনা ইয়াসমিন (লাকী)। ৭ দিনের কার্যক্রমে আত্মরক্ষা প্রশিক্ষণ দিচ্ছেন বিশিষ্ট প্রশিক্ষক মীর আব্দুল খালেক ও তার সহকারীবৃন্দ।

গ্রীন ভয়েস এর প্রতিষ্ঠাতা মোঃ আলমগীর কবির বলেন, "আজকে আমাদের আত্মরক্ষার কৌশল কেন জানতে হচ্ছে। আমরা যে সমাজে আছি তা বিবেচনা করলে গ্রীন ভয়েসের প্রশিক্ষণের মূল উদ্দেশ্য আমরা বুঝতে পারবো। তিনি সমাজে নারীর ভূমিকা মা, বোন, মেয়ে থেকে শাশুড়ি সকল অবস্থানের কথা বলেছেন। একজন আত্মবিশ্বাসী নারীই পারেন একটি বলিষ্ঠ সমাজ গঠন করতে।"

সেশনে মনোবিজ্ঞানী ফারজানা ফাতেমা (রুমী) শুরুতেই সকলের নাম এবং নিজের সম্পর্কে একটি ইতিবাচক শব্দ দিয়ে সকলের পরিচয় জানতে চান। তিনি বলেন, "আত্মবিশ্বাসী হতে নিজেকে ভালোবাসতে হবে, নিজের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে হবে। তবে নিজেকে ভালোবাসা মানে স্বার্থপরতা নয়। ব্যাক্তিত্ব বিকাশের জন্য নেতিবাচক বিষয়গুলো এড়িয়ে গিয়ে নিজের চারপাশে একটি সুরক্ষা বলয় তৈরি করতে হবে যেখানে আমরা নিজের ভালো-মন্দ দিক গুলো নিয়ে আলোচনা করে নিজেকে শুধরে নিবো। 
  
গত ১৮ নভেম্বর দিনাজপুরের সিংড়া ফরেস্টে একত্রিত হয় গ্রীন ভয়েস দিনাজপুর সরকারি কলেজ টিম। সেখানে উপস্থিত ছিলেন গ্রীন ভয়েস এর প্রধান সমন্বয়ক আলমগীর কবির ও উনার সহধর্মিণী লায়লা আরজু, গ্রীন ভয়েস দিনাজপুর সরকারি কলেজ শাখার উপদেষ্টা ও ইংরেজি বিভাগের প্রভাষক আব্দুল মোমেন, মনোবিজ্ঞানী ও প্রতিষ্ঠাতা- সোনারতরী ফারজানা ফাতেমা (রুমী) ও গ্রীন ভয়েসের রাজশাহী বিভাগের বিভাগীয় সমন্বয়ক ফাহমিদা নাজনীন তিতলী।   

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর