১ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৪৭

রাবিতে শহীদ হিমেল দিবস পালিত, স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি

রাবি প্রতিনিধি

রাবিতে শহীদ হিমেল দিবস পালিত, স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি

ক্যাম্পাস অভ্যন্তরে সড়ক দুর্ঘটনায় নিহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী শহীদ হিমেল দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ১০টায় শহীদ হবিবুর রহমান হলের সামনের দুর্ঘটনাস্থলে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিনব্যাপী কর্মসূচি পালন শুরু হয়।

জানা গেছে, দিবসটি উপলক্ষে বিকেল সাড়ে ৪টায় রাজশাহী ইউনিভার্সিটি ড্রামা এসোসিয়েশনের (রুডা) আয়োজনে ড মমতাজউদ্দিন কলা ভবনে স্মরণসভা এবং সন্ধ্যা ৬টায় দূর্ঘটনাস্থলে প্রদীপ প্রজ্জ্বল করবে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সংস্কৃতিক জোট।

পুষ্পস্তবক অর্পণ শেষে দুর্ঘটনাস্থলে শহীদ হিমেলের স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সংস্কৃতিক জোটের সভাপতি মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক অমিত কুমার দত্ত। তিনি বলেন, হিমেল মৃত্যুর এক বছর হলেও এখানে কোন স্মৃতিস্তম্ভ নির্মাণ হয়নি। অথচ প্রশাসন সেটা নির্মাণের আশ্বাস মৃত্যুর পরদিই দিয়েছিল। বিশ্ববিদ্যালয় ক্যাম্পসে একজন শিক্ষার্থীর এভাবে মৃত্যু খুবই দুঃখজনক। এ ধরনের ঘটনা পুনর্বার যাতে না ঘটে সে বিষয়ে সচেষ্ট থাকতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানান তিনি।

একই দাবি জানিয়ে শহীদ হিমেলের সংগঠন রুডার সভাপতি মনির হোসাইন বলেন, সেদিন হিমেলের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীর হৃদয়কে নাড়া দিয়েছিল। প্রশাসন বাধ্য হয়ে উত্তেজিত শিক্ষার্থীদের সকল দাবি মেনেও নিয়েছিল। কিন্তু তার মৃত্যুর এক বছর হলেও স্মৃতিস্তম্ভ নির্মাণ হয়নি। অথচ প্রশাসন নিজেই এটা নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিল। বিষয়টি নিয়ে পরবর্তীতেও প্রশাসনকে জানানো হয়েছিল। অবিলম্বে এই স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানাই।

এরআগে, ২০২২ সালের ১ ফেব্রুয়ারি রাত ৮টার দিকে শহীদ হবিবুর রহমান হলের সামনে বিশ্ববিদ্যালয়ে নির্মাণ কাজে ব্যবহৃত বেপরোয়া ট্রাকের চাপায় নিহত হন গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহবুব হাবিব হিমেল। এ ঘটনায় আহত হন তার বন্ধু সিরামিক ও ভাস্কর্য বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রায়হান প্রামানিক। হিমেল শহীদ শামসুজ্জোহা হলের আবাসিক ছাত্র ছিলেন। এছাড়া তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ড্রামা এ্যাসোসিয়েশন (রুডা) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের দফতর সম্পাদক ছিলেন। 

সেদিন রাতে ট্রাক চাপায় শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় উত্তাল ছিল পুরো ক্যাম্পাস। রাতভর ক্যাম্পাসে আন্দোলন চলতে থাকে। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা নির্মাণকাজে ব্যবহৃত ৬টি ট্রাকে আগুন ও নির্মাণাধীন ভবনে ভাঙচুর চালায়। এমনকি উপাচার্যের বাসভবন অবরোধ করে। সেই রাতে শিক্ষার্থীরা হিমেলের পরিবারের দায়িত্ব নেয়াসহ ৬ দফা দাবি জানালে সেটা মেনে নিতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর