২৯ মে, ২০২৩ ১৬:৪৭

ঢাবির ক্রিমিনোলজি বিভাগে সাংস্কৃতিক সপ্তাহের উদ্বোধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবির ক্রিমিনোলজি বিভাগে সাংস্কৃতিক সপ্তাহের উদ্বোধন

ঢাবির ক্রিমিনোলজি বিভাগে সাংস্কৃতিক সপ্তাহের উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্রিমিনোলজি বিভাগের একাদশতম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘সাংস্কৃতিক সপ্তাহ-২০২৩’ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। গতকাল রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করা হয়।

ক্রিমিনোলজি বিভাগের চেয়ারপারসন শাহারিয়া আফরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত অভিনেতা আবুল হায়াত। বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠানের আহ্বায়ক খন্দকার ফারজানা রহমান। মঙ্গলপ্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন বিভাগের চেয়ারপার্সন শাহারিয়া আফরিন। অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন বিভাগের শিক্ষক প্রভাষক সুমাইয়া ইকবাল ও রেজাউল করিম সোহাগ। 

বিশেষ অতিথি অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, সংস্কৃতি চর্চাই একটি জাতি গঠনে ভূমিকা রাখে। র‌্যাডিকালাইজেশনের এই যুগে সংস্কৃতি চর্চা শিক্ষার্থীদের মানসিক চারিত্রিক বিকাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

প্রধান অতিথির বক্তব্যে আবুল হায়াত বক্তব্যে জানান, ক্রিমিনোলজি বিভাগের এ ধরনের আয়োজন অনুপ্রেরণামূলক। তিনি আরও বলেন, সমাজে অন্যায় অপরাধ দমনের ক্ষেত্রে ক্রিমিনোলজির বিষয়গুলো জানা এবং অধ্যয়ন করা প্রয়োজন।

সভাপতির বক্তব্যে চেয়ারপার্সন শাহারিয়া আফরিন উপস্থিত অতিথি, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের অভিনন্দন জানিয়ে বলেন, সংস্কৃতি হচ্ছে সর্বজনীন চিন্তাধারা ও জীবনব্যবস্থা। ক্রিমিনোলজি বিভাগ প্রতিষ্ঠালগ্ন থেকেই একাডেমিক কার্যক্রমের পাশাপাশি সাংস্কৃতিক চর্চায় সবসময় উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে। ভবিষ্যতেও এমন সাংস্কৃতিক আয়োজনের প্রচেষ্টা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর