৩০ মে, ২০২৩ ২১:২৯

ভর্তি কোচিং না করে গুচ্ছে সারাদেশে প্রথম রায়হান

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ভর্তি কোচিং না করে গুচ্ছে সারাদেশে প্রথম রায়হান

রায়হান খান রাজু।

বিশ্ববিদ্যালয় ভর্তির কোচিং না করেই গুচ্ছভুক্ত ২২টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় শিক্ষা অনুষদে সারাদেশে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী রায়হান খান রাজু।

এ. কে. উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে এসএসসি পরীক্ষা দিয়েছেন রায়হান। বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ নিয়ে মাধ্যমিক শেষ করে উচ্চমাধ্যমিকে বিভাগ পরিবর্তন করে ভর্তি হয় নটরডেম কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগে। উচ্চ মাধ্যমিকেও জিপিএ-৫ পেয়ে নিজে ঘরে বসে শুরু করেন বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তুতি।

রায়হান খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিশ্ববিদ্যালয় চান্স পাওয়ার জন্য কোচিং করতে হবে, এটা ভুল ধারণা আমাদের। নিজের পরিকল্পনা অনুযায়ী বাসায় বসে কঠোর পরিশ্রম করলে এমনিতেই লক্ষ্য অর্জন হবে। তার জন্য কোচিং সেন্টারে গিয়ে সময় অপচয় করার দরকার নেই।

তিনি বলেন, আমার এ সাফল্যের পেছনে আমার আল্লাহর পরে বাবা-মায়ের অবদান সবচেয়ে বেশি। আমার বড় ভাই আমাকে অষ্টম শ্রেণিতে ওঠার পরে পড়াশোনার বিষয়ে পুরোপুরি দিক-নির্দেশনা দিয়েছেন। আমি যখন এসএসসিতে গোল্ডেন ‌‘এ’ প্লাস পায়নি, তখনি বিজ্ঞান বিভাগ পরিবর্তন করে ব্যবসায় শিক্ষা বিভাগে চলে আসি।

রায়হান আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় শিক্ষা অনুষদে পরীক্ষা দিয়েছি। এখনো পরীক্ষার ফল প্রকাশিত হয়নি। যদি ঢাবিতে চান্স পাই, তাহলে গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হব না। আর যদি ঢাবিতে চান্স না হয়, তাহলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিবিএ’তে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে পড়াশোনা করার ইচ্ছে রয়েছে।

এর আগে সোমবার রাত সাড়ে ৮টায় গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা অনুষদের ‘সি’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে শতকরা ৬৩ দশমিক ৪৬ শতাংশ উত্তীর্ণ হয়েছেন।

বিডি প্রতিদিন/এমআই
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর