৩১ মে, ২০২৩ ২২:৫৭

অপরিকল্পিত ভবন নির্মাণের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

অপরিকল্পিত ভবন নির্মাণের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মাস্টারপ্ল্যান প্রণয়ন না করে গাছপালা কেটে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) একাডেমিক ভবনসহ অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতাধীন সকল অপরিকল্পিত ভবন নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিবেশবাদী ও প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীরাও অংশ নেন।

বুধবার (৩১ মে) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, সমাজবিজ্ঞান অনুষদ, ক্যাফেটেরিয়া হয়ে টিএসসি সংলগ্ন 'সুন্দরবন' এলাকায় গিয়ে শেষ হয়। এর আগে, বটতলায় সংক্ষিপ্ত সমাবেশ করেন বিক্ষুব্ধরা।

সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সহ-সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলি বলেন, গাছ কাটার মহোৎসবে মেতেছে জাবি প্রশাসন। বিভাগের শ্রেণি কক্ষ সংকটের সমাধান আমরাও চাই। কিন্তু মাস্টারপ্ল্যান প্রণয়ন না করে যত্রতত্র ভবন নির্মাণ করতে দেয়া হবে না। আপনারা গাছ কেটে আইবিএ ভবন নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে আসুন। নইলে আমরা আরো কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হবো।

জাবি সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচী বলেন, এর আগে বহুবার উন্নয়নের নামে অপরিকল্পিত ভবন নির্মাণ করতে গাছ কাটা হয়েছে। আমরা টেকসই ও পরিকল্পিত ভবন চাই। এজন্য মাস্টারপ্ল্যান প্রণয়ন করুন।

এর আগে, গত ২৩ শে মে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) ও মীর মশাররফ হোসেন হলের মধ্যবর্তী 'সুন্দরবন' এলাকায় ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) একাডেমিক ভবনের নির্মাণ কাজের উদ্বোধন ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে ওই স্থানের কড়ই, আকাশি, শাল ও গজারিসহ বিভিন্ন প্রজাতির সহস্রাধিক গাছ কাটা পড়বে বলে শঙ্কা প্রকাশ করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। 

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর