শিরোনাম
২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ১৮:১৩

স্মার্ট খামারি তৈরির মাধ্যমে কৃষির উন্নয়ন সম্ভব : বাকৃবি ভিসি

ময়মনসিংহ প্রতিনিধি

স্মার্ট খামারি তৈরির মাধ্যমে কৃষির উন্নয়ন সম্ভব : বাকৃবি ভিসি

‘স্মার্ট কারিকুলাম, স্মার্ট গ্রাজুয়েট থেকে স্মার্ট খামারি তৈরির মাধ্যমে কৃষির উন্নয়ন সম্ভব। ভিএসভিইআর ভেটেরিনারি শিক্ষা ও গবেষণা উন্নয়নে কাজ করে। স্মার্ট ভেটেরিনারি তৈরিতে যুগোপযোগী কারিকুলামের আওতায় আনতে হবে।’

বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকশেন অ্যান্ড রিসার্চের (বিএসভিইআর) ৩০তম বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ভিসি অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী।  
 
শনিবার সকাল ১০টায় ‘স্মার্ট ভেটেরিনারি এডুকশেন অ্যান্ড ওয়ান হেলথ’ শীর্ষক সম্মেলনটি শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

বাকৃবি ভিসি আরও বলেন, বর্তমান বিশ্ব উৎপাদনশীল কৃষি থেকে গুণগত কৃষির দিকে ঝুঁকছে। কৃষিতে চতুর্থ শিল্প বিপ্লব আনতে প্রযুক্তিনির্ভর স্মাট কৃষির বিকল্প নেই। 

সম্মেলনের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএসভিইআর এর আয়োজক কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবু হাদী নূর আলী খান। এসময় সার্জারি ও অবস্টেট্রিকস বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সাবেক উপাচার্য এবং বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. এম. গোলাম শাহি আলমকে ‘বার্ষিক লেকচার অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়।

বিএসভিইআর এর সভাপতি ও বাকৃবির সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারির সভাপতিত্বে ও বিএসভিইআর এর সাধারণ সম্পাদক ও মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. আরিফুল ইসলামের সঞ্চলনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. এম. গোলাম শাহি আলম। সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল আউয়াল, কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) সিনিয়র বিশেষজ্ঞ নারেশ চন্দ্র দেব বার্মা, ইন্টার এগ্রোভেট বিডি’র ব্যবস্থাপনা পরিচালক ডা. এ. কে. এম খসরুজ্জামান।  

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এম. গোলাম শাহি আলম বলেন, ভেটেরিনারি ছাত্রদের আরও দক্ষতাসম্পন্ন হতে হবে। দক্ষতা বাড়াতে না পারলে আমাদের গ্রাজুয়েটরা আন্তর্জাতিক কর্মবাজারে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারবেন না। এজন্য আমাদের ছাত্রদের বেসিক ডিজিটাল স্কিল, কমিউনিকেশন স্কিল, পারস্পরিক সহযোগিতা, নেতৃত্ব গুণাবলির বিকাশ ঘটাতে হবে।

বিএসভিইআর আয়োজক কমিটি সূত্রে জানা যায়, সম্মেলনটিতে দেশের ৪০০ জন ভেটেরিনারি গবেষক, শিক্ষাবিদ, মাঠপর্যায়ের ভেটেরিনারিয়ান, উদ্যোক্তা ও নীতিনির্ধারকরা অংশ নিয়েছেন। দুইদিন ব্যাপী এ সম্মলনে ৬৮টি মৌখিক গবেষণা প্রবন্ধ এবং ৭৮টি পোস্টার উপস্থাপন করা হবে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর