২ এপ্রিল, ২০২৪ ২০:০২

জাবিতে ছাত্রলীগ কর্মীসহ ৯ শিক্ষার্থী বহিষ্কার

জাবি প্রতিনিধি

জাবিতে ছাত্রলীগ কর্মীসহ ৯ শিক্ষার্থী বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভাবমূর্তি ক্ষুণ্ণ, অসদাচরণ ও শৃঙ্খলা পরিপন্থী বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে তিন ছাত্রলীগ কর্মীসহ ৯ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একাধিক সিন্ডিকেট সদস্য নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি নিশ্চিত করেছেন।

সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশেষ এক সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিন্ডিকেট সদস্যরা জানান, গত ১৯ মার্চ রাতে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ হলে তালা ভেঙে কক্ষ দখলে নেওয়ার চেষ্টার অভিযোগে ইংরেজি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের (৪৭তম ব্যাচ) শিক্ষার্থী অনুরাগ বাসফোরকে ১ বছর, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের (৪৯তম ব্যাচ) মোস্তাকিম রহমানকে ৬ মাস এবং একই ব্যাচের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির আরমানুল আলমকে ৩ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। তারা সবাই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সক্রিয় কর্মী।

এ ছাড়া গত বছরের ১১ জুন রসায়ন বিভাগের ৪৭তম ব্যাচের স্নাতক চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষায় উত্তরপত্র নিয়ে প্রবেশ করার দায়ে জাহিদ মোস্তফা নামে এক শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করা হয়েছে। গত ২০ মার্চ বিকালে জাবিতে ঘুরতে আসা বহিরাগত চার কিশোরকে আটকে রেখে ১০ হাজার টাকা ও ক্যামেরা ছিনতাইয়ের ঘটনায় ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, পরিসংখ্যান ও উপাত্তবিজ্ঞান বিভাগের ইমরান নাজিজ এবং এহসানুর রহমানকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের (৫১তম ব্যাচ) শিক্ষার্থী।

এ ঘটনায় অধিকতর তদন্তের জন্য আল-বেরুনী হলের প্রাধ্যক্ষ শিকদার মো. জুলকারনাইনকে প্রধান করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

অন্যদিকে, গত ৯ জানুয়ারি জাবির একটি ছাত্রী হলের কক্ষে সিগারেট থেকে আগুন লাগার ঘটনায় ওই কক্ষে থাকা একজন ছাত্রীকে এক বছরের জন্য এবং সম্প্রতি বাস আটকে ছাত্রলীগের ‘চাঁদাবাজির ঘটনায়’ ইংরেজি বিভাগের ৪৯তম ব্যাচের শিক্ষার্থী সজীব মণ্ডলকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর