১৪ জুলাই, ২০১৯ ০১:৪৩

উত্তাল সুরমা, সিলেট নগরে বানের পানি

সিলেট ব্যুরো:

উত্তাল সুরমা, সিলেট নগরে বানের পানি

উত্তাল সুরমা। ডুবছে সিলেট মহানগরী। বৃহস্পতিবার রাত থেকেই ডুবাডুবি শুরু। শুক্র ও শনিবার তা আরও বেড়েছে। সেই সাথে বাড়ছে সাধারণ মানুষের মধ্যে আতংকও। বন্যার আতংক। বিশেষ করে নগরীর নিম্নাঞ্চলগুলোতে এই আতংক বিরাজ করছে গত কয়েকদিন ধরে।

আষাঢ়ের বৃষ্টি এবার দেরিতে নেমেছে। সিলেট এবং উজানেও। তবে গত কয়েকদিন ধরে টানা বৃষ্টির কবলে এই অঞ্চল। বৃষ্টি ঝরছে উজানে, ভারতের মনিপুর ও আসাম রাজ্যে। আসামেতো ইতিমধ্যে বন্যা ভয়াবহত রূপ ধারণ করেছে। দু’য়ের প্রভাবে সিলেটেও বড় ধরনের বন্যার পদধ্বণী। অবশ্য ইতিমধ্যে কয়েকটি উপজেলা আক্রান্তের খবর পাওয়া গেছে।

এদিকে সুরমার পানি গত তিনদিন থেকে বাড়ছে তো বাড়ছেই। এরমধ্যে বৃহস্পতিবার রাত থেকে তা বিপদসীমা অতিক্রম করতে শুরু করে। সেই সাথে বানের পানি প্রবেশ করতে থাকে নগরীর ভিতর।

শুক্রবার তা আরো বাড়ে। বাড়তে বাড়তে নগরীর নিম্নাঞ্চলগুলো তলিয়ে যেতে শুরু করে। শনিবার তা আরো বেড়েছে।

শুক্রবার সুরমার সিলেট পয়েন্টে পানি ছিল বিপদসীমার ৬১ সেন্টিমিটার উপরে। এর আগের দিন ছিল ৩৭ সেন্টিমিটার উপরে। ২৪ ঘন্টায় এই পয়েন্টে পানি বেড়েছে ২৪ সেন্টিমিটার!

এ অবস্থায় নগরীর নিম্নাঞ্চলগুলো জলমগ্ন হতে শুরু করে। কাজিরবাজার, শেখঘাট, কাজলশাহ, তালতলা, কালিঘাট, মেন্দিবাগ, উপশহর, কদমতলী, কুশিঘাট, ছড়ারপার, তেরোরতন, চালিবন্দর, সাদারপাড়া, সাদাটিকর, নয়াগাঁও, মাছমপুরের নিচু এলাকাগুলো ইতিমধ্যে জলের তলে তলিয়ে গেছে। আরোকয়েকটি এলকাও আছে মারাত্মক ঝুঁকিতে।

এসব এলাকার সাধারণ মানুষ নিজেদের সম্পদ সরিয়ে নিচ্ছেন। আশ্রয়কেন্দ্রে এখনো কেউ যাওয়ার খবর পাওয়া না গেলেও সংশ্লিষ্ট এলাকার কাউন্সিলররা জানিয়েছেন, স্কুল-মাদ্রাসাগুলোতে লোকজনকে আশ্রয় দেওয়ার প্রস্তুতি তাদের আছে। তারা স্বেচ্ছাসেবকদেরও প্রস্তুত রেখেছেন। 

এদিকে আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, শনিবার রাতে বৃষ্টি না হলেও আকাশে মেঘ আছে। যখন তখন বৃষ্টি শুরু হতে পারে। তাছাড়া উজানে ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যে এখনো তুমুল বৃষ্টি হচ্ছে। সুতরাং সুরমা-কুশিয়ারার পানি আরো বাড়তে পারে। আর তাহলে সিলেট নগরীতে আরো বেশি পানি প্রবেশ করবে।বিশেষ করে পানি নিষ্কাশনের জন্য দেওয়া খাল বা ছড়াগুলো দিয়ে নদীর পানি প্রবেশ করছে নগরীতে। এছাড়া সুরমার তীর ছাপিয়ে আসছে পানি। 
নগরীর বিভিন্ন বস্তী এলাকায় রীতিমতো আতংক বিরাজ করছে।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর