১৪ জুলাই, ২০১৯ ০৯:১২

সিলেটে আতঙ্কের নাম সুরমা, মৃতপ্রায় নদী এখন ভয়ঙ্কর!

সিলেট ব্যুরো:

সিলেটে আতঙ্কের নাম সুরমা, মৃতপ্রায় নদী এখন ভয়ঙ্কর!

ফাইল ছবি

সিলেটবাসীর আতঙ্কের নাম সুরমা! ক’দিন আগের মৃতপ্রায় নদীটির রূপ এখন ভয়ঙ্কর। ফলে এখন তা সিলেটবাসীর কান্নার কারণ হয়ে দাঁড়িয়েছে। 

বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুরমা দুই তীর ছাপিয়ে ডুবিয়ে দিচ্ছে লোকালয় জনপদ। ইতিমধ্যে কানাইঘাট ও কোম্পানীগঞ্জের অধিকাংশ এলাকা সুরমার পানির নিচে। এমনকি সিলেট মহানগরীর নিম্নাঞ্চলও। 

আরো পড়ুন- আরও অবনতির আশঙ্কা বন্যা পরিস্থিতির

এখানেই শেষ নয়, সুরমার পানি দিনদিন বাড়ছেতো বাড়ছেই, কমার কোন লক্ষনই নেই। বৃদ্ধির পরিমাণটাও আতঙ্কজনক।

কানাইঘাটে শুক্রবার সুরমা বইছিল বিপদসীমার ১ মিটার ১৬ সেন্টিমিটার উপর দিয়ে। শনিবার সন্ধ্যা ৬টায় বইছিল ১ মিটার ৫৮ সেন্টিমিটার উপর দিয়ে। মানে ২৪ ঘণ্টায় এই পয়েন্টে সুরমার পানি বেড়েছে ৪২ সেন্টিমিটার।

সিলেট পয়েন্টের চিত্রও প্রায় একই রকম। শুক্রবার এই পয়েন্টে পানি বইছিল বিপদসীমার ৩৭ সেন্টিমিটর উপর দিয়ে। আর শনিবার সন্ধ্যায় বইছিল ৬১ সেন্টিমিটার  উপর দিয়ে। পানি বৃদ্ধির পরিমাণও আতঙ্কজনক, ২৪ সেন্টিমিটার।

সুরমা শুধু সিলেট জেলা বা মহানগরীই নয়, অববাহিকা অঞ্চলের জন্যও ভয়ঙ্কর আতঙ্কের। ইতিমধ্যে সুনামগঞ্জের অধিকাংশ এলাকাই ডুবে গেছে বানের পানিতে।

আরো খারাপ খবর, উজানে বৃষ্টি হচ্ছে ভারতের মনিপুর ও আসামে। সুতরাং আগামীতে পানি আরো বাড়ার সম্ভাবনাও দেখছেন আবহাওয়াবিদ ও পানি উন্নয়ন বোর্ড।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর