শিরোনাম
৫ ডিসেম্বর, ২০২০ ১৮:২৯

সিলেটে ‘করোনা হাসপাতালে’ যুক্ত হলো অক্সিজেন ট্যাংক

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে ‘করোনা হাসপাতালে’ যুক্ত হলো অক্সিজেন ট্যাংক

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালকে করোনার জন্য ‘ডেডিকেটেড’ হিসেবে ঘোষণা করা হয়। এরপর সিলেটে ‘করোনা হাসপাতাল’ হিসেবে পরিচিতি পাওয়া এ হাসপাতাল সিলিন্ডারের মাধ্যমে রোগীদের অক্সিজেন সরবরাহ করছিল। অবশেষে গুরুত্বপূর্ণ এই হাসপাতালে স্থাপন করা হয়েছে দশ হাজার লিটারের লিকুইড অক্সিজেন ট্যাংক।

জানা গেছে, করোনা চিকিৎসার জন্য শামসুদ্দিন হাসপাতালকে নির্ধারণ করা হলেও শুরুতে এখানে আইসিইউসহ প্রয়োজনীয় সুবিধা ছিল না। পরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে এ হাসপাতালে আইসিইউসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন করা হয়। কিন্তু কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা না থাকায় হাসপাতালটিতে সিলিন্ডারের মাধ্যমে রোগীদের অক্সিজেন সরবরাহ করা হতো। এতে বারবার সিলিন্ডার পরিবর্তনের ঝামেলা ছিল।

সংশ্লিষ্টরা জানান, শামসুদ্দিন হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদন জানানো হয়েছিল। এরই প্রেক্ষিতে মন্ত্রণালয়ের নির্দেশে এ হাসপাতালে দশ হাজার লিটারের লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপন করা হয়েছে।

এ প্রসঙ্গে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা সুশান্ত কুমার মহাপাত্র বলেন, ‘গত বৃহস্পতিবার অক্সিজেন ট্যাংক স্থাপনের কাজ শেষ হয়। শুক্রবার থেকে পরীক্ষামূলক-ভাবে এ ট্যাংকের মাধ্যমে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থায় রোগীদের অক্সিজেন সরবরাহ করা হয়। শনিবার থেকে শুরু হয়েছে পুরোদমে সরবরাহ। এজন্য আইসিইউ ইউনিটসহ সব ওয়ার্ডে অক্সিজেন পোর্ট বসানো হয়েছে।’

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর