৩ জুলাই, ২০২২ ২১:০৮
জাতিসংঘ প্রতিনিধি দলের সংবাদ সম্মেলন

বন্যায় ঝুঁকিতে ৬০ হাজার গর্ভবর্তী নারী

নিজস্ব প্রতিবেদক, সিলেট

বন্যায় ঝুঁকিতে ৬০ হাজার গর্ভবর্তী নারী

ফাইল ছবি

চলতি বন্যায় সিলেট ও সুনামগঞ্জের নারী ও শিশুরা মারাত্মক দুর্ভোগ ও ঝুঁকিতে রয়েছেন। এর মধ্যে রয়েছেন প্রায় ৬০ হাজার গর্ভবর্তী নারী। যাদের মধ্যে অন্তত ৬ হাজার নারীর সন্তান প্রসব হবে আগামী চার সপ্তাহের মধ্যে। বন্যাকবলিত এলাকায় পানিবন্দি অবস্থায় ১৭৭ জন নারী সন্তান প্রসব করেছেন। দুর্গত এলাকার মানুষের জন্য জরুরি ভিত্তিতে সমন্বিত ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম চালু করা প্রয়োজন।

গত শনিবার সন্ধ্যায় সিলেট নগরীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে এমন তথ্য প্রকাশ করেছে জাতিসংঘের প্রতিনিধি দল। বাংলাদেশে জাতিসংঘের আবাসিক কো অর্ডিনেটর জিন লুইস এর নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা বন্যাকবলিত বিভিন্ন এলাকা পরিদর্শন করে এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলা হয়, ১২২ বছরের ইতিহাসে এ অঞ্চলের মানুষ এমন বন্যা দেখেনি। সিলেট বিভাগের চার জেলাসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলের ৯টি জেলার প্রায় ৭২ লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ৯টি জেলার মধ্যে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ ও নেত্রকোনা জেলার অবস্থা সবচাইতে বেশি ভয়াবহ। প্রায় ৫ লাখ লোক আশ্রয় কেন্দ্রে বসবাস করছে, যারা অনেকে ঘর-বাড়ি হারিয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে নারী ও মেয়েরা খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। মে মাসের আকস্মিক বন্যার ক্ষয়-ক্ষতি যখন এ বিভাগের মানুষ কাটিয়ে উঠার চেষ্টা করছে, তখন আবারও বন্যা আঘাত হানলো। আগামীতে আরো বন্যা হতে পারে-এ আশঙ্কা প্রকাশ করে সংবাদ সম্মেলনে বলা হয়, সাম্প্রতিক বন্যায় অনেকে বাস্তুচ্যুত হয়েছে। অবকাঠামোগত ও সম্পদের ক্ষতি হয়েছে। এ অবস্থায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও কেয়ারের নেতৃত্বে নিডস অ্যাসেসম্যান্ট ওয়ার্কিং গ্রুপ (নেএডাব্লিউজি) কাজ শুরু করেছে। তারা সমন্বিত অ্যাসেসম্যান্টের মাধ্যমে প্রকৃত ক্ষয়-ক্ষতি নিরূপণের পাশাপাশি এ বিষয়ে করণীয় নির্ধারণে তাৎক্ষণিক ও মধ্যমেয়াদী প্রয়োজনীয়তা চিহ্নিত করবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ইউএনএফপিএ’র প্রতিনিধি ক্রিসিন ব্লকাস, ইউনিসেফের শেলডন ইয়েট, ব্রিটিশ হাইকমিশনের ডেভেলপম্যান্ট ডাইরেক্টর মাট ক্যানেল, ইউরোপিয়ান কমিশনের ইসাবেলা ডি হাডট ও স্টার্ট ফান্ডের কান্ট্রি ম্যানেজার সাজিদ রায়হান।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর