১৪ আগস্ট, ২০২২ ২০:৫৩

জাতীয় শোক দিবস উপলক্ষে চা শ্রমিকদের আন্দোলনে ছাড়

নিজস্ব প্রতিবেদক, সিলেট

জাতীয় শোক দিবস উপলক্ষে চা শ্রমিকদের আন্দোলনে ছাড়

মজুরি বৃদ্ধির দাবিতে অনির্দিষ্টকালের ডাকা আন্দোলন কর্মসূচি দুইদিনের জন্য কিছুটা সীমিত করেছেন চা শ্রমিকরা। জাতীয় শোক দিবসের কারণে রবিবার তারা ধর্মঘট পালন করলেও কোনো মিছিল-সমাবেশ করেননি। আগামীকাল সোমবারও তারা রাজপথে কোনো কর্মসূচি পালন করবেন না। 

চা শ্রমিক নেতারা জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে আজ রবিবার ও আগামীকাল সোমবার আন্দোলন কিছুটা সীমিত করেছেন। এ দুইদিন তারা কর্মবিরতি চালিয়ে গেলেও কোনো মিছিল-সমাবেশ করবেন না। 

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বলেন, ‘জাতীয় শোক দিবসের কারণে আমরা এই দুইদিন আমাদের কোনো মিছিল বা সভা-সমাবেশ হবে না। তবে শ্রমিকরা কাজে যোগ দেবেন না, কর্মবিরতি অব্যাহত থাকবে। মঙ্গলবার থেকে আবারও পুরোদমে আন্দোলন শুরু হবে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সরকার বা মালিকপক্ষ থেকে আমাদের সাথে যোগাযোগ করা হয়নি। শুনেছি শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শ্রীমঙ্গলে আসতে পারেন। যদি আসেন, আলোচনা যদি ফলপ্রসূ হয়, তাহলে হয়তো আন্দোলনের গতিপথ বদলাতে পারে। অন্যথায় আমাদের অনির্দিষ্টকালের ধর্মঘট অব্যাহত থাকবে।’

চা শ্রমিকরা জানান, বর্তমানে তারা ১২০ টাকা মজুরি পান। এই মজুরি ‘অন্যায্য’ ‘অযৌক্তিক’ বলে মনে করছেন তারা। মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবি নিয়ে আন্দোলনে নেমেছেন শ্রমিকরা। গত শনিবার সকাল ৬টা থেকে সিলেটসহ সারাদেশেই চা-শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছেন। ফলে বাগানগুলোর কাজকর্ম থমকে গেছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর