২২ জুন, ২০১৮ ১৮:২৩

'স্বাস্থ্য উন্নয়নে ভূমিকা রাখে যোগ ব্যায়াম'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

'স্বাস্থ্য উন্নয়নে ভূমিকা রাখে যোগ ব্যায়াম'

ফাইল ছবি

যোগ ব্যায়াম বিভিন্ন রোগ প্রতিরোধ ও প্রশমন এবং স্বাস্থ্যের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখে বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।
৪র্থ আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে নগরীর নন্দনকাননস্থ রাইফেল ক্লাব অডিটোরিমে শুক্রবার সকালে এক বর্ণাট্য অনুষ্ঠানের আয়োজন করে চট্টগ্রামস্থ ভারতীয় দূতাবাস। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মেয়র বলেন, বর্তমানে বৈশ্বিকভাবে আমরা অস্থির সময়ের মধ্যে দিনাতিপাত করছি। প্রতিনিয়ত আমাদেরকে বেঁচে থাকার জন্য সংগ্রাম করতে হচ্ছে। প্রযুক্তি প্রসারের কারণে আমাদের সন্তানেরা খেলাধূলা ও শারীরিক পরিশ্রম পরিহার করে দীর্ঘ সময় ইন্টারনেট-এ সময় কাটাচ্ছে। ফলে আমরা সবসময় দুশ্চিন্তার মধ্য আছি। সন্তানেরা বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যায়  পতিত হচ্ছে। এ অবস্থা থেকে উত্তোরণের জন্য যোগ ব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ভারতীয় দুতাবাসের সহকারী হাইকমিশনার শ্রী অনিন্দ্য ব্যানাজী বলেন, ভারতের এক প্রস্তাবে ২০১৪ সালের ১১ই ডিসেম্বর ১৭৭টি দেশের সমর্থনে জাতিসংঘে এই প্রস্তাবটি গৃহীত হয়। তারই ধারাবাহিকতায় প্রতিবছর ২১ জুন সারাবিশ্বে ইয়োগা দিবস হিসেবে পালিত হচ্ছে।

দূতাবাসের সেকেন্ড সেক্রেটারী শুভাশিষ সিনহা বলেন, সর্বজনবিদিত যে ইয়োগা মানুষের ভেতরের শক্তিকে সুষমভাবে বিকাশিত করে সম্পূর্ণ আত্মউপলদ্ধিকে উপনীত হতে সাহায্য করে। তাই মেডিকেল সাইন্স এর বিভিন্ন শাখার বিশেষজ্ঞগনের বিশ্বাস যে, বিভিন্ন রোগের প্রতিরোধ ও প্রশমন এবং স্বাস্থ্য  উন্নয়নে ইয়োগা অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে।

এ অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভিডিও বার্তা প্রচার করা হয়। মেয়র অতিথি, সংবাদিকবৃন্দ ও  ইয়োগা প্রশিক্ষণে যোগদানকারী সকলকে ধন্যবাদ জানান। পরে মেয়র ইয়োগায় অনুশীলনে অংশগ্রহন করেন। ঢাকাস্থ ভারতীয় দূতাবাস থেকে আগত ইয়োগা শিক্ষিকা মাম্পি দে অনুষ্ঠানে উপস্থিত সকলকে ৪০ মিনিট ইয়োগা অনুশীলন করান।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর