১৯ অক্টোবর, ২০১৮ ২০:৪৯

চট্টগ্রামে দেবী দুর্গা বিসর্জন, উৎসবের পর বাজল বিদায়ের সুর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে দেবী দুর্গা বিসর্জন, উৎসবের পর বাজল বিদায়ের সুর

বিজয়া দশমীর উৎসবের পর চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে বাজল বিদায়ের করুন সুর। মহা উৎসবের পর দেবী দুর্গাকে বিসর্জন দিতে শুক্রবার দুপুর থেকে ভীড় করে হাজার হাজার পুণ্যার্থী। এসময় হাজারো পুণ্যার্থীর পদভারে মুখরিত হয়ে উঠে সৈকত এলাকা।

শুক্রবার দুপুর ১২টা থেকে পতেঙ্গা সমুদ্র সৈকতে একে একে প্রতিমা বিসর্জন দেয়া শুরু হয়। ট্রাকবাহী প্রতিমা নিয়ে পূণ্যার্থীরা ঢাক-ঢোল বাজানোর পাশাপাশি নানান ধর্মীয় শ্লোগান দিয়ে দুর্গাকে বিসর্জন দিতে থাকে। তেল-সিঁদুর পরিয়ে, মুখে মিষ্টি আর পান খাইয়ে মা দুর্গাকে বিদায় জানাতে থাকে তারা। দুর্গাকে বিসর্জন চলতে থাকে সন্ধ্যা পর্যন্ত। 

পতেঙ্গা সমুদ্র সৈকত ছাড়াও নগরের কাট্টলী সৈকত, কালুরঘাট, সদরঘাট বাঁশঘাটা, ফিরিঙ্গিবাজার, পারকি সমুদ্র সৈকত, বড়পুকুর, দীঘি, খাল ও নদীতে দেবী দুর্গার প্রতিমা বিসর্জন দেয়া হয়। এ বছর চট্টগ্রাম জেলার ১৫টি উপজেলায় ১ হাজার ৮২৫টি এবং নগরের ২৫৫টি পূজামণ্ডপে দুর্গোৎসব উদযাপিত হয়।

পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলার সভাপতি শ্যামল কুমার পালিত বলেন, দুপুর থেকে পতেঙ্গা সমুদ্র সৈকতে দুর্গাকে বিসর্জন দেয়া শুরু হয়। নগরের বিভিন্ন পূজা মন্ডপ থেকে বিভিন্ন সংগঠনের ব্যানারে ট্রাকবাহী প্রতিমা নিয়ে এসে পূণ্যার্থীরা একে একে প্রতিমা বিসর্জন দেয়।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর