Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ আগস্ট, ২০১৯ ১৯:৫৬

চট্টগ্রামে মহেশ খালের পাড়ের ৮১টি স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে মহেশ খালের পাড়ের ৮১টি স্থাপনা উচ্ছেদ

চট্টগ্রাম নগরের মহেশখালের ওপর গড়ে ওঠা ৮১টি স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়েছে। এর মধ্যে ১৪টি পাকা, ১৮টি সেমিপাকা, টিনশেড ৩২টি, কাঁচা ঘর ১১টি, বাউন্ডারি ওয়াল ছিলো ৬টি। 

রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী এ অভিযান পরিচালনা করেন। ‘জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্প’ বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় উচ্ছেদ অভিযান পরিচালিত হচ্ছে।  

চউকের নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক আহমেদ মাঈনুদ্দিন বলেন, ‘মহেশখালের ওপর গড়ে উঠা প্রায় ৮১টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। প্রকল্পের অধীনে উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।’

চউক সূত্রে জানা যায়, ২০১৮ সালের ৯ এপ্রিল চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে গৃহীত মেগা প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সেনা বাহিনীর সঙ্গে সিডিএর সমঝোতা স্বাক্ষর হয়। এরপর সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর খালের উভয় পাশে রিটেইনিং ওয়াল, রাস্তা নির্মাণ ও নিচু ব্রিজগুলো ভেঙে উঁচু করার কাজ শুরু করে। পাশাপাশি খাল থেকে ময়লা পরিস্কার কার্যক্রমও শুরু হয়। ডিপিপি অনুযায়ী গৃহীত মেগা প্রকল্পের ব্যয় ধরা হয় ৫ হাজার ৬১৬ কোটি ৫০ লাখ টাকা। তিন বছর মেয়াদি এ প্রকল্পে প্রাথমিক পর্যায়ে ২০১৮ সালে ৩৬ খালের মাটি অপসারণসহ ৩০০ কিলোমিটার নতুন ড্রেন নির্মাণ করার লক্ষ্য নির্ধারণ করা হয়।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য