শিরোনাম
প্রকাশ : ২২ জানুয়ারি, ২০২০ ১৭:৪৭

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বাণিজ্য বন্ধে ব্যবস্থা গ্রহণের দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বাণিজ্য বন্ধে ব্যবস্থা গ্রহণের দাবি

চট্টগ্রামসহ সারা দেশের বেসরকারি স্কুলে ভর্তির সময় পুনঃভর্তি, উন্নয়ন ফিস, টিসি গ্রহণ, পুরো বছরের ফি আদায়, নতুন সেশনে ভর্তি ফিসহ নানা নামে-বেনামে টাকা হাতিয়ে নেওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ভর্তি বাণিজ্য বন্ধে কঠোর কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে ক্রেতা-ভোক্তাদের স্বার্থ সংরক্ষণকারী প্রতিষ্ঠান কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম। দুপুরে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেনের কাছে ক্যাব নেতৃবৃন্দ দাবি জানান।  

নেতৃবন্দ অভিযোগ করে বলেন, ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন শহরে প্রতিষ্ঠিত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের অবশ্য অনুসরণীয় নীতিমালা উপেক্ষা করে ভর্তি ও পুনঃভর্তির নামে শির্ক্ষাথীদের কাছ থেকে নিয়মবর্হিভুতভাবে অর্থ আদায় করছে। তাছাড়া, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও চট্টগ্রাম বন্দরসহ বিভিন্ন স্বায়ত্ত¡শাসিত প্রতিষ্ঠানের পরিচালিত স্কুলেও নানা অযুহাতে ভর্তি, পুনঃভর্তি এবং টিউশন ফি দ্বিগুণ করেছে। এটি গভীর উদ্বেগের বিষয়। তাই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করে ভর্তি বাণিজ্য কঠোরভাবে মনিটরিং করা দরকার।   

নেতৃবৃন্দ আরো বলেন, ডিসেম্বর মাস থেকে নগরীতে শুরু হয়েছে কেজি স্কুলে ভর্তি বানিজ্য। সরকারি ও নামীদামী স্কুলে ভর্তির জন্য কোচিং ব্যবসা, ভর্তির সময় ডোনেশন, বিভিন্ন ফি আদায় করে মধ্যবিত্তসহ সকল নাগরিকদের মাঝে শিক্ষা অধিকারের পরিবর্তে শিক্ষা একটি অতি ব্যয়বহুল পণ্যে পরিণত হয়েছে। একজন সাধারণ নাগরিককে ভর্তি, পুনঃভর্তি, টিউশন ফি’, বাই-খাতা ইত্যাদির নামে এতো খরচের বোঝা চাপানো হচ্ছে। ফলে মধ্যবিত্তের জীবনে মরার উপর খারায় ঘাঁ যেন তাদের নিত্য সঙ্গী।’

এ সময় উপস্থিত ছিলেন ক্যাব কেন্দ্রিয় নির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসসিন সুলতানা পারু, দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান, ক্যাব মহানগরের যুগ্ম সম্পদক তৌহিদুল ইসলাম, ক্যাব নেতা সেলিম জাহাঙ্গীর প্রমুখ।

বিডি প্রতিদিন/মজুমদার/রেজা মুজাম্মেল        

 


আপনার মন্তব্য