শিরোনাম
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর, ২০২০ ২০:২৬

চট্টগ্রামের সব পাহাড়ে গাছের চারা লাগানোর প্রস্তুতি

সাইদুল ইসলাম, চট্টগ্রাম:

চট্টগ্রামের সব পাহাড়ে গাছের চারা লাগানোর প্রস্তুতি

নানা দুযোর্গ প্রতিরোধে চট্টগ্রামের সব পাহাড়ে গাছের চারা লাগানোর প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। বিভিন্ন গাছের চারাগুলো বিভিন্ন ভাবে পাহাড়ের মধ্যে মাটির স্তরে স্তরে রোপন করাসহ নানা বিষয়ে করণীয় নির্ধারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও পরিবেশ অধিদপ্তরের দায়িত্বশীলদের সাথে আলোচনায় বসতে যাচ্ছেন নগর আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা। 

তবে মুজিববর্ষ উপলক্ষে সরকার ঘোষিত দেশজুড়ে এক কোটি গাছের চারা রোপণ কার্যক্রমকে সামনে রেখে নতুন এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

দলীয় সূত্রে জানা গেছে. পাহাড় ধস, বর্ষা মৌসুমে সিলট্রেশন প্রতিরোধ, পাহাড় দখল রোধ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চট্টগ্রাম নগরের সব পাহাড়ে গাছের চারা লাগানোর সিদ্ধান্ত নিচ্ছে মহানগর আওয়ামী লীগ। তাছাড়াও সোমবার নগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীর ৪৩টি ওয়ার্ড জুড়ে বৃক্ষ চারা বিতরণ কর্মসূচির অংশ হিসেবে উত্তর পাঠানটুলী ওয়ার্ড, পশ্চিম মাদারবাড়ি ওয়ার্ড ও পূর্ব মাদারবাড়ি ওয়ার্ড আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে গাছের চারা বিতরণ কর্মসূচি পালিত হয়েছে। সেই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দলের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, পাহাড় ধস ও দখল রোধের কার্যকর ভূমিকা রাখার প্রত্যয়ে নগরীর পাহাড়গুলোতে গাছের চারা রোপণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। চট্টগ্রাম নগরের এক দিকে সমুদ্র মাঝখানে পাহাড়। এই নগরের পাহাড়গুলোতে রয়েছে লক্ষ লোকের বসতি। প্রতি বর্ষা মৌসুমে পাহাড় ধসের কারণে লোক মারা যায়। তাছাড়া ভূমি দস্যুরা বেপরোয়া ভাবে পাহাড় দখল ও পাহাড়ের মাটি কেটে সাবাড় করে ফেলছে। তিনি বলেন, নগর আওয়ামী লীগের ওয়ার্ডগুলোতে গাছের চারা বিতরণ কার্যক্রমের আওতায় পর্যায়ক্রমে ৫০ হাজার চারা বিতরণ করা হবে। গত ১৪ জুলাই এই কার্যক্রমের প্রথম পর্বে ওয়ার্ড আওয়ামী লীগ নেতাদের প্রতি ওয়ার্ডের জন্য ২০০ করে গাছের চারা বিতরণ করা হয়েছে বলেও জানান তিনি।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর