১০ আগস্ট, ২০২২ ২২:৩৪

পাহাড় কাটায় চসিক কাউন্সিলর জসিম ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

পাহাড় কাটায় চসিক কাউন্সিলর জসিম ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিম (৫৩) এবং তার স্ত্রী তাছলিমা বেগমের (৩৯) বিরুদ্ধে পাহাড় কাটার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। বুধবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিদর্শক মো. সাখাওয়াত হোসাইন বাদী হয়ে আকবরশাহ থানায় মামলাটি দায়ের করেন। 

চট্টগ্রাম নগরের আকবর শাহ থানাধীন উত্তর পাহাড়তলীর লেকসিটি আবাসিক এলাকা সংলগ্ন পাহাড় অবৈধভাবে কেটে স্থাপনা নির্মাণের দায়ে জহুরুল আলম জসিম ও তার স্ত্রীসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলার অপর আসামি হলেন কেয়ারটেকার মোহাম্মদ হৃদয় (২৬)।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, গত সোমবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে দেখতে পান যে, লেকসিটি আবাসিক এলাকা সংলগ্ন ছড়ার কাছে টিলা শ্রেণির জমির আনুমানিক তিন শতাংশ অংশের ছোট-বড় সব গাছ ও ঝোপঝাড় কেটে টিলা মোচন করা হয়েছে। এছাড়া পাহাড় কেটে একটি টিনশেড সেমিপাকা স্থাপনা নির্মাণ করা হয়েছে। ঘরসহ ওই স্থানে কর্তনকৃত পাহাড়ের পরিমাণ আনুমানিক তিন হাজার ঘনফুট। এক হাজার ৩০৬ দশমিক আট বর্গফুট পাহাড় মোচন করা হয়েছে। ওই স্থানে গত কয়েক দিনে কর্তনকৃত তিনটি বড় গাছের গুড়ি দেখতে পাওয়া যায়।

পরিদর্শনকালে পাহাড় কাটা ও মোচনের সত্যতা পাওয়ায় পরিবেশ অধিদপ্তর মহানগর কার্যালয়ে গত বুধবার শুনানিতে হাজির হওয়ার জন্য নোটিশ দেয়। শুনানিতে কেয়ারটেকার মোহাম্মদ হৃদয় জানান, কর্তনকৃত ভূমির মালিক তিনি না। ভূমিটির প্রকৃত মালিক জহুরুল আলম জসিম ও তার স্ত্রী তাছলিমা বেগম। তিনি এর স্বপক্ষে জমির মালিকানা খতিয়ান দাখিল করেন।

পরিবেশ অধিদপ্তর মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস বলেন, পাহাড় কাটার অভিযোগে কাউন্সিলর জসিম ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর