শিরোনাম
৬ ডিসেম্বর, ২০২৩ ২২:১০

চট্টগ্রামে ভবন হেলে পড়ার ঘটনায় তদন্ত কমিটি

অনলাইন ডেস্ক

চট্টগ্রামে ভবন হেলে পড়ার ঘটনায় তদন্ত কমিটি

চট্টগ্রাম নগরের পাহাড়তলী থানাধীন সরাই পাড়া এলাকায় একটি তিনতলা ভবন পাশের ভবনের সঙ্গে হেলে পড়ার ঘটনার কারণ অনুসন্ধানে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসন এ কমিটি গঠন করে। জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ পরিচালককে আহ্বায়ক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়।       

কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক বলেন, হেলে পড়া ভবনটির পেছনে সিডিএ খাল খনন প্রকল্পের কাজ করছে। খাল খনন করায় ভবনের পিলার দুর্বল হয়ে পড়েছে মর্মে বাসিন্দারা দাবি করেন। পাশাপাশি সেমি পাকা দুটি ঘর ভেঙে গেছে। ইতিমধ্যেই দুটি ভবন ও সেমি পাকাঘরগুলোর প্রায় ৩০টি পরিবারকে এসব ঝুঁকিপূর্ণ স্থাপনা থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ পরিচালক লুৎফুন নাহার বলেন, ভবন হেলে পড়ার ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবে। আমরা এ ব্যাপারে কাজ করছি।  

জানা যায়, চট্টগ্রাম নগরের পাহাড়তলী থানাধীন সরাই পাড়া এলাকায় গত মঙ্গলবার একটি তিনতলা ভবন পাশের ভবনের সঙ্গে হেলে পড়ে এবং পাশের দুটি সেমি পাকা ঘর ভেঙে যায়। ভবনটির পাশের গয়না খালে চলছে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের অধীনে খাল সংস্কার-সম্প্রসারণ কাজ। গয়না খালের পাশের ড্রেনের পাইলিং করার সময় ভবনটির নিচের মাটি সরে যায়। এ সময় বাড়ি দুটি একটির সঙ্গে একটি সামান্য হেলে পড়ে। তবে বাড়ির গায়ে কোনো ফাটল দেখা যায়নি। এর আগে গত ২৫ নভেম্বর চট্টগ্রাম নগরের পশ্চিম শহীদ নগর তৈয়াবিয়া হাউজিং এলাকায় একটি চারতলা ভবন হেলে পড়ে। এ ঘটনায় চট্টগ্রাম জেলা প্রশাসন সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। গত ২৭ নভেম্বর তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে। তবে এখনও তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়নি। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর