১৫ জুলাই, ২০১৯ ১৬:২৬

রাজশাহীতে প্যারাসিটামল সিরাপের সংকট

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:

রাজশাহীতে প্যারাসিটামল সিরাপের সংকট

রাজশাহীতে গত এক সপ্তাহ থেকে শিশুদের জ্বর-সর্দি-কাশির ওষুধ প্যরাসিটামল সিরাপের সংকট দেখা দিয়েছে। নগরীতে পাওয়া গেলেও উপজেলাতে এ সিরাপের সংকট চলছে। 

আজ নগরীর সাহেববাজার, লক্ষ্মীপুর এলাকা এবং জেলা চারঘাট, বাঘা ও পুঠিয়া উপজেলাতে খোঁজ নিয়ে জানা গেছে, ওষুধের সংকট চলছে। নগরীতে সিরাপ অপ্রতুল থাকলেও প্যরাসিটামল ট্যাবলেট আছে পর্যাপ্ত পরিমাণে। কিন্তু উপজেলাতে সিরাপ ও ট্যাবলেট দুটোই চাহিদার তুলনায় অপ্রতুল। পুঠিয়ার ফার্মেসির মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্যারাসিটামল ট্যাবলেট ও সিরাপ দুটোই চাহিদামত পাওয়া যাচ্ছে না। অনেক ফার্মেসিতে কয়েকদিন থেকে সিরাপ ও ট্যাবলেট নেই। ব্যবসায়ীরা আরও জানান, এর মাঝে আগে এক বক্স ট্যাবলেটের দাম ছিলো ৩৪৫ টাকা বর্তমানে তা ৫ টাকা বেড়ে হয়েছে ৩৫০ টাকা।

এদিকে রাজশাহী নগরীর ওষুধ ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কয়েকদিন থেকেই নাপা সিরাপের সংকট চলছে। কিন্তু প্যারাসিটামল ট্যাবলেট আছে পর্যাপ্ত। ওষুধ কোম্পানির প্রতিনিধি জানান, প্রধান অফিস থেকে সিরাপের সরবরাহ কম থাকায় তারা দোকানে সরবরাহ দিতে পারছেন না। এতে সিরাপের জায়গায় অন্য ওষুধ দিতে হচ্ছে।

নগরীর লক্ষ্মীপুর এলাকার সর্বমান ওষুধালয়ে কর্মরত মেরাজ উদ্দিন জানান, গত দুই সপ্তাহ থেকে নাপা সিরাপের সংকট দেখা দিয়েছে। তবে প্যারাসিটামল ট্যাবলেট পর্যাপ্ত পরিমাণে আছে। হঠাৎ সিরাপের অপ্রতুল থাকার বিষয়ে তিনি জানান, কোম্পানি তাদের চাহিদা মত সিরাপ দিতে পারছে না। লক্ষ্মীপুরের ধীরাজ ফার্মেসির তৌসিফ রহমান জানান, এক মাস থেকে কোম্পানি চাহিদামতো প্যারাসিটামল সিরাপ দিতে পারছে না। তবে প্যারাসিটামল ট্যাবলেট যথেষ্ট পরিমাণে আছে। পদ্মা ফার্মেসির মালিক আবু জাফর জিকো জানান, আসলে এই কয়েকদিন থেকে বর্ষার কারণে উপজেলাতে ওষুধ পৌঁছাতে কিছুটা সমস্যা হয়েছে। তবে আমাদের শহরে ওষুধের কোনো ঘাটতি নেই। দুই একদিন চাহিদামত ওষুধ দিতে না পারলেও তিনদিনের মাথায় সব ওষুধ সঠিকভাবে পাওয়া যায়। এই বর্ষায় উপজেলাগুলোতে ওষুধের গাড়িগুলো ঠিকভাবে যায়নি ফলে কিছু ওষুধ সংকট পড়েছে। 

সাহেববাজার জিরোপয়েন্টের সৌদিয়া ফার্মেসির মালিক বেলাল হোসেন জানান, বেশ কয়েকদিন থেকে নাপা সিরাপের ব্যাপক সংকট দেখা দিয়েছে। তবে প্যারাসিটামল ট্যাবলেট পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তিনি আরও জানান, গত এক মাস থেকে সিরাপের সংকট দেখা দিয়েছে। দিনে দিনে এখন সংকট তীব্র হচ্ছে। 

রাজশাহী ডেপুটি সিভিল সার্জন ডা. মো. জাহাঙ্গীর আলম জানান, ‘শিশুদের প্যরাসিটামল ও সিরাপের বিষয়ে ঘাটতির কোনো তথ্য এখন পর্যন্ত পাইনি। আমাদের জানা মতে উপজেলার সব স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত পরিমাণে ওষুধ আছে। তবে কোথাও ঘাটতি হলে সরবরাহ করা হবে। আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণে প্যারাসিটামল ট্যাবলেট ও সিরাপ আছে।’

জেলা স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য জানান, ‘এমন কোনো তথ্য এখন পর্যন্ত পায়নি। তবে আমাদের সব জায়গায় পর্যাপ্ত পরিমাণে প্যারাসিটামল ও সিরাপ আছে। কোথাও ঘাটতি হলে আমরা চাহিদামত সরবরাহ করতে পারবো।’ বাইরের ফার্মেসিতে প্যরাসিটামলের ঘাটতির বিষয়ে তিনি জানান, ‘এটা আমার জানা নেই।’

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর