১৭ জুলাই, ২০১৯ ১৭:৫০

ডা. মনিলাল আইচ লিটুর এফআরসিএস ডিগ্রি লাভ

অনলাইন ডেস্ক

ডা. মনিলাল আইচ লিটুর এফআরসিএস ডিগ্রি লাভ

অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু সম্প্রতি যুক্তরাজ্যের গ্লাসগোর রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জনস থেকে এফআরসিএস (ইএনটি) ডিগ্রি অর্জন করেছেন। তিনি ১৯৯০ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ও ২০০৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (তৎকালীন আইপিজিএমআর) থেকে নাক, কান, গলা ও সার্জারি বিষয়ে এমএস ডিগ্রি অর্জন করেন।

তিনি সর্বশেষ ‘স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে’ নাক কান গলা বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্বরত ছিলেন। ডা. মনিলাল আইচের লেখা নাক কান গলা ও সার্জারি বিষয়ক তিনটি বই ও ৩৮টি গবেষণাপত্র রয়েছে।

রাইনোপ্লাস্টি, স্লিপ এপনিয়া সার্জারি, হেডনেক সার্জারি, কানের মাইক্রোইয়ার সার্জারি বিষয়ে তিনি সুইজারল্যান্ডের ফিস ফাউন্ডেশন, আমেরিকার ব্রুুকডেল মেডিকেল সেন্টার, অস্ট্রেলিয়ার মনাস মেডিকেল ইউনিভার্সিটি, ভারতের অল ইন্ডিয়া অব মেডিকেল সাইন্স ও সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

এছাড়া ডা. মনিলাল আইচ আমন্ত্রিত অতিথি হিসেবে ভারত, সিঙ্গাপুর ও মালয়েশিয়ায় ইএনটি বিষয়ক বিভিন্ন সেমিনারে ফ্যাকাল্টি হিসেবে দায়িত্ব পালন করেন। তার লেখা গবেষণাধর্মী বই ‘ঢাকা মেডিকেল কলেজের ইতিহাস’ দেশ বিদেশে বহুল সমাদ্রিত। তিনি অফিসার্স ক্লাব, ঢাকার নির্বাহী কমিটির চারবার নির্বাচিত সদস্য ও স্বাস্থ্যসেবা কমিটির সদস্যসচিব হয়েছেন।

অধ্যাপক মনিলাল আইচ লিটু বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) Fellow ও রোটারি ইন্টারন্যাশনালের Paul Harris fellow এবং সন্ধানীর উপদেষ্টা। এছাড়া ছাত্রজীবনে তিনি ঢাকা মেডিকেল কলেজ ছাত্র সংসদের (ঢামেকসু) নির্বাচিত সাধারণ সম্পাদক (জিএস) ও সন্ধানী, ঢাকা মেডিকেল কলেজের সাধারণ সম্পাদক ছিলেন তিনি।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর