Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:৪৯

রাজশাহীতে শিক্ষার্থীদের টিফিনের টাকায় বৃক্ষরোপণ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:

রাজশাহীতে শিক্ষার্থীদের টিফিনের টাকায় বৃক্ষরোপণ
‘এসো মিলি প্রাণে প্রাণে, সবুজের জয়গানে’ এই স্লোগান সামনে রেখে বৃক্ষ রোপণ কর্মসূচি’র অংশ হিসেবে রাজশাহীর বাঘা উপজেলার ১৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের একদিনের টিফিনের পয়সা বাঁচিয়ে ফুল, ফল, কাঠ ও ওষুধি জাতের ৫০ হাজার গাছের চারা রোপণ করেছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় শিক্ষার্থীদের একদিনের টিফিনের টাকা বাঁচিয়ে ওই টাকায় গাছের চারা কিনে নিজের শিক্ষাপ্রতিষ্ঠান ও বাড়ির আঙিনায় রোপণ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে উপজেলার শিক্ষার্থীরা।
 
সোমবার শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে একযোগে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন উপজেলা নির্বাহী অফিসার শাহিন রেজা। জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় ও বিশ্ব ওজোন দিবস উপলক্ষে শিক্ষার্থীদের একদিনের টিফিনের পয়সা বাঁচিয়ে ৫০ হাজার গাছের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন ঘোষণা করা হয়। 
 
শিক্ষার্থীদের এমন কাজে উদ্বুদ্ধ করে বাঘা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করা হয় আলোচনা সভার। এতে উপস্থিত ছিলেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু, অধ্যক্ষ মোজাম্মেল হক, বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফুল ইসলাম। 
 
শিক্ষার্থীরা জানান, ‘আমাদের কাছ থেকে পাঁচ থেকে দশ টাকা করে নেওয়া হয়েছে। ওই টাকায় চারা কিনে আমাদের দেওয়া হয়েছে। সেই চারা বাড়ির আঙিনায় লাগিয়েছি আমরা।’ শাহদৌলা সরকারি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক জানান, তার কলেজ থেকে দুই হাজার গাছের চারা কিনে দিয়েছেন। তবে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা না নিয়ে নিজেরাই এর ব্যবস্থা করেছেন।
 
পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি ফুল, ফল, কাঠ ও ঔষধি গাছের চাহিদা রক্ষায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে তাদের একদিনের টিফিনের টাকা বাঁচিয়ে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার শাহিন রেজা।

বিডি প্রতিদিন/মজুমদার

 

আপনার মন্তব্য