শিরোনাম
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:০৪
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:০৫
প্রিন্ট করুন printer

বস্তিবাসীর জন্য ভালোবাসা

অনলাইন ডেস্ক

বস্তিবাসীর জন্য ভালোবাসা

ভাষানটেক থানার ভাষানটেক বস্তির ১ নং ওয়ার্ড এ পানির গুণগত মান নির্ধারণ, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি মানা বিষয়ে জরিপ পরিচালনা করেছে ‘প্রবৃত্ত’ নামের একটি সংস্থা। 

প্রবৃত্তের ডিরেক্টর অব পাবলিকেশন সাদিয়া তাজ ঐশী জানান, এসডিজি গোল-৬ এর অন্যতম লক্ষ্যমাত্রা পরিষ্কার ও বিশুদ্ধ পানি এবং সুরক্ষীয় স্যানিটেশন ব্যবস্থা। এই অর্জনকে ত্বরান্বিত করতে এটি প্রবৃত্তের প্রথম মাঠ পর্যায়ের প্রকল্প।

বস্তি এলাকার ঘন জনবসতি, প্রাকৃতিক সম্পদের অপ্রতুলতা, স্যানিটেশন ব্যবস্থা অনেকটাই উপেক্ষিত। 

ভাষানটেক থানার ভাষানটেক বস্তি এলাকায় প্রায় ১৮০ টি পরিবারের উপর জরিপ চালানো হয়। খাবার পানির উৎস, পানি বিশুদ্ধকরণের পদ্ধতি, পানিবাহিত রোগের প্রাদুর্ভাব, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, হাতধোঁয়া থেকে অন্যান্য স্বাস্থ্যবিধি পালনের ব্যাপারে এলাকাবাসী কতটুক সচেতন এসব কিছুই জরিপে উঠে আসে। মূলত ওয়াসা থেকে এলাকায় পানি সরবরাহ করা হয়ে থাকে। 

ওয়াসার সংযোগ থেকে পানির পাম্পের মাধ্যমে 'এস. জে. পি.' এনজিও-র পানির ট্যাংকে সংরক্ষণ করা হয়। পরবর্তীতে পাইপের মাধ্যমে বিভিন্ন উপায়ে বস্তিবাসীর কাছে সরবরাহ করা হয়। যা শীতকালে চলনসই হলেও গ্রীষ্মকালে অপ্রতুলতা দেখা দেয়। মাঝেমধ্যে পানিতে দুর্গন্ধ পরিলক্ষিত হয়। 

এছাড়া বেশিরভাগ লোকজন সরকারি অথবা এনজিও এর তত্ত্বাবধানে নির্মিত গনশৌচাগার ব্যবহার করে থাকেন।এতে বেশিরভাগ ক্ষেত্রে পরিষ্কার পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসুরক্ষায় ঘাটতি দেখা যায়। প্রবৃত্তের পক্ষ থেকে জরিপে অংশগ্রহণকারী পরিবারকে সাবান উপহার দেওয়া হয়। 

এছাড়া  ৫০ এর অধিক কাপড়ের মাস্ক ও বিতরণ করা হয়। এলাকার বিভিন্ন স্থান হতে খাবার পানি, ট্যাপের পানি ইত্যাদি সংগ্রহ করা হয় যা পরবর্তীতে ল্যাবরেটরিতে টেস্ট এর মাধ্যমে এর প্রকৃত গুণাগুন, পানি পানের উপযুক্ততা সম্পর্কে জানা যাবে। 

প্রবৃত্ত এর প্রতিষ্ঠাতা মুবাশশিরা বিনতে মাহবুবের নেতৃত্বে ২০ জনের একটি টিম সারাদিনব্যাপী এই জরিপ পরিচালনা করেছে। 

উল্লেখ্য, প্রবৃত্ত একটি পরিবেশ সংরক্ষণ সংস্থা, জনসাধারণের মানসিকতার পরিবর্তন এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে পরিবেশ সম্পর্কিত এসডিজি নিয়ে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে। 

প্রবৃত্ত "ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে ২০২০ " এ অনুষ্ঠিত অস্ট্রেলিয়ান অ্যালামনাই অ্যাওয়ার্ড এ দ্বিতীয় স্থান অধিকার করেছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর