১৯ অক্টোবর, ২০২১ ২২:২৪

পান ও আমড়ার নিরাপদ উৎপাদন প্রযুক্তি শীর্ষক কৃষক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

পান ও আমড়ার নিরাপদ উৎপাদন প্রযুক্তি শীর্ষক কৃষক প্রশিক্ষণ

 

বরিশালে পান ও আমড়া ফসলের পোকামাকড় শনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ উৎপাদন প্রযুক্তি শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার জেলার বাবুগঞ্জের রহমতপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস’র) বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুত্বপূর্ণ ফল, পান, সুপারি ও ডাল ফসলের পোকামাকড় শনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচির উদ্যোগে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। 

এ উপলক্ষে আরএআরএস হলরুমে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের উপ-সচিব (আইন অধিশাখা) মো. আলী আকবর। ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আরএআরএস’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর্মসূচি পরিচালক ড. মো. মাহবুবুর রহমান। 

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা রাজিউদ্দিন, এসও মো. মাহবুবুর রহমান, এসও স্মৃতি হাসনা, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, উজিপুরের পান চাষি মো. ফারুক হোসেন ও কৃষাণী শিল্পী রাণী প্রমুখ। 

প্রধান অতিথির বক্তৃতায় উপ-সচিব মো. আলী আকবর বলেন, কৃষিতে এখন বাণিজ্যিকীকরণ প্রয়োজন। সেই সাথে প্রয়োজন নিরাপদ খাদ্য উৎপাদন। এ জন্য ফসলের রোগ ও পোকা দমনে রাসায়নিক কীটনাশকের পরিবর্তে জৈব বালাইনাশক সার প্রয়োগ করতে হবে। এতে কৃষকের যেমন উন্নয়ন হবে, তেমনি দেশেরও উপকার হবে।  

পরে প্রধান অতিথি কৃষকদের মাঝে পেয়ারা, আমড়া ও সুপারির ৬০০টি চারা বিনামূল্যে বিতরণ করেন। আজকের প্রশিক্ষণে বাবুগঞ্জ, গৌরনদী, উজিরপুর ও ঝালকাঠি সদরের ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর