৬ জুলাই, ২০২২ ১৫:২০

রংপুরে জমে উঠেছে কোরবানির পশুর হাট

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে জমে উঠেছে কোরবানির পশুর হাট

রংপুরে গরুর হাটে কেনা-বেচা জমে উঠেছে। গত রবিবার নগরীর সবচেয়ে বড় গরুর হাট লালবাগে গরু ও ক্রেতার সংখ্যা কম থাকলেও বুধবার ক্রেতা-বিক্রেতার সংখ্যা বেড়েছে। কারও কারও মতে গত বছরের চেয়ে দাম কিছুটা কম। আবার কারও মতে দাম এবার বেশি। 

হাটে গিয়ে দেখা গেছে, ছোট সাইজের গরু ৬০ থেকে ৮০ হাজার টাকা। মাঝারি সাইজের গরু দেড় থেকে দুই লাখ টাকা। বড় গরুর দাম চাওয়া হচ্ছে ৪ থেকে ৫ লাখ টাকা। তবে ছোট সাইজের গরুর চাহিদা সবচেয়ে বেশি। 
 
বুধবার গঙ্গাচড়া উপজেলার লালমিয়া ৩টি গরু নিয়ে এসেছেন। দুপুর একটার দিকে তিনি একটি গরু বিক্রি করেছেন ৭৫ হাজার টাকা। অন্য দুটি গরু বড় সাইজের। ক্রেতার দরদাম করে চলে যাচ্ছেন। তার আশা এই হাটে তার সব গরুই বিক্রি হবে। তিনি দাবি করেন গত বছরের চেয়ে এবার তুলনামূলকভাবে দাম কিছুটা কম। 

এদিকে ক্রেতারা মনে করছে গত বছরের চেয়ে এবার গরুর দাম বেশি। কাউনিয়া উপজেলার দুলাল মিয়া বলেন, গত হাটের চেয়ে এই হাটে গরুর দাম বেশি। দরদামে না বনলে শুক্রবার খানসামা হাটে গরু কিনবেন তিনি। 

নগরীর রবাটসনগঞ্জ এলাকার খামারি শফি মিয়া বলেন, গো-খাদ্যসহ সব খাদ্যের দাম বেশি হওয়ায় এবার তার লাভ নাও হতে পারে। তবে তিনি আশা করছেন তার গরু ভাল দামেই বিক্রি হবে। 

রংপুর বিভাগীয় প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, কোরবানির পশু বিক্রির উদ্দেশ্যে এই বিভাগের আট জেলায় দেড় লাখের বেশি খামারী সাড়ে ৪ লাখের বেশি গরু বাণিজ্যিক ভাবে বিক্রির জন্য প্রস্তুত করেছেন। এছাড়া ২ লাখের ওপর গৃহস্থ প্রায় ৯ লাখ গরু-খাসি বাজারে বিক্রি করার জন্য তৈরী করেছেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর