রবিবার, ১৯ জানুয়ারি, ২০১৪ ০০:০০ টা
সংস্কৃতি

চ্যানেল আই প্রাঙ্গণে প্রকৃতি মেলা

চ্যানেল আই প্রাঙ্গণে প্রকৃতি মেলা

'বেঁচে থাক সবুজ বেঁচে থাক' এ স্লোগান ধারণ করে চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হলো 'চ্যানেল আই-গ্রামীণফোন প্রকৃতি মেলা'। চ্যানেল আই এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের যৌথ আয়োজনের এ মেলার পৃষ্ঠপোষকতায় ছিল টেলিকম কোম্পানি গ্রামীণফোন। একঝাঁক শিশু-কিশোরের সমবেত নৃত্যের মধ্য দিয়ে গতকাল শুরু হয় ব্যতিক্রমী এ মেলার আনুষ্ঠানিকতা। একসঙ্গে তিনটি সাদা বক খাঁচা থেকে অবমুক্ত করে মেলার মূল মঞ্চ থেকে এ মেলার উদ্বোধন করা হয়। এ সময় একগুচ্ছ লাল-সবুজ রঙের বেলুনও আকাশে উড়িয়ে দেওয়া হয়। ব্যতিক্রমী এ আয়োজনে অংশ নেন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, নদী বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত, পাখিবিদ ইনাম আল হক, প্রজাপতিবিদ ড. মনোয়ার হোসেন, শিশুসাহিত্যিক আলী ইমাম, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক আবদুর রশীদ মজুমদার, জহির উদ্দিন মাহমুদ মামুন, গ্রামীণফোনের হেড অব করপোরেট কমিউনিকেশন্স তাহমীদ আজিজুল হকসহ পরিবেশবিদ, উদ্ভিদবিদ ও জীববিজ্ঞানীরা।
মেলার উদ্দেশ্য তুলে ধরেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু। পরিবেশ সংরক্ষণে ব্যাপক অবদানের স্বীকৃতিস্বরূপ এবারের প্রকৃতি মেলায় সম্মাননা দেওয়া হয় নটর ডেম কলেজের অধ্যক্ষ ফাদার ড. হেমন্ত পিয়াস রোজারিওকে। বিশেষ সম্মাননা দেওয়া হয় মৃৎশিল্পী বিষাদ হরিপালকে। তাদের হাতে উত্তরীয়, ক্রেস্ট ও অর্থমূল্য তুলে দেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং চ্যানেল আইয়ের পরিচালক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু। এ সময় গ্রামীণফোনকেও দেওয়া হয় সম্মাননা স্মারক। মেলামঞ্চে দিনব্যাপী পরিবেশিত হয় পরিবেশ ও প্রকৃতিবিষয়ক নৃত্য, কবিগান, জারি-সারি, ভাওয়াইয়া, গম্ভীরাসহ নানা ধরনের গান।
বেঙ্গল শিল্পালয়ে এ রহমানের চিত্রকলা প্রদর্শনী : বেঙ্গল শিল্পালয়ে শুরু হলো রোমপ্রবাসী শিল্পী এ রহমানের 'নির্ভার জগৎ' শীর্ষক একক চিত্রকলা প্রদর্শনী।
গতকাল বিকালে প্রধান অতিথি থেকে দুই সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী মনিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন শিল্পসমালোচক মইনুদ্দীন খালেদ। প্রথা ও অনন্যতার মেলবন্ধনের লক্ষ্যে প্রদর্শনীটি কিউরেট করেছেন শিল্পী মোস্তফা জামান। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন শিল্পী এ রহমান, শিল্পী মোস্তফা জামান এবং বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্-এর পরিচালক সুবীর চৌধুরী।
প্রদর্শনীতে শিল্পীর ৬২টি চিত্রকর্ম স্থান পেয়েছেল। ৩১ জানুয়ারি শেষ হবে দুই সপ্তাহব্যাপী এ প্রদর্শনী।
'বাংলার মাটি বাংলার জল' মঞ্চস্থ
গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হলো পালাকার প্রযোজিত নাটক 'বাংলার মাটি বাংলার জল'। রবিঠাকুরের ছিহ্নপত্র অবলম্বনে নাটকটি রচনা করেছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক এবং নির্দেশনা দিয়েছেন আতাউর রহমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর