মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
নরওয়ে দূতাবাসের প্রতিবেদন

সাত বছরে সর্বোচ্চ বাণিজ্য ঘাটতি

কূটনৈতিক প্রতিবেদক

নির্বাচন কমিশন নিয়ে বিএনপি খুশি নয় বলে মন্তব্য প্রচার করেছে ঢাকার নরওয়ে দূতাবাস। বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সাপ্তাহিক বার্তায় আরও বলা হয়, সরকার ব্যস্ত আদালতের রায় রিভিউ করা নিয়ে। এ সময় অর্থনীতিতে গত সাত বছরের সর্বোচ্চ বাণিজ্য ঘাটতি বিরাজ করছে। নরওয়ের নাগরিক ও সংশ্লিষ্টদের বাংলাদেশের রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়াদি অবহিত করার জন্য সাপ্তাহিকভাবে এ ধরনের প্রতিবেদন প্রকাশের কথা বলেছে দূতাবাস। দূতাবাসগুলো সাধারণত অভ্যন্তরীণভাবে এ ধরনের প্রতিবেদন তৈরি করে থাকলেও জনসম্মুখে প্রকাশ করতে    দেখা যায় না।

বার্তায় বলা হয়েছে, বিএনপি নির্বাচন কমিশনের বিপক্ষে অবস্থান নিয়েছে। নেতারা বলছেন বর্তমান নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে না। ইসি পরবর্তী সাধারণ নির্বাচনে আওয়ামী লীগকে জয়ী করা ও সরকারি দলের এজেন্ডা বাস্তবায়নের জন্য কাজ করছে বলে তাদের অভিযোগ। এক্ষেত্রে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্ধৃত করে বার্তায় বলা হয়, দেশ এক ধরনের রাজনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে বর্তমান সরকারের অধীনে গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়।

বিপরীতে সরকারের কর্মকাণ্ডের বিশ্লেষণ অংশে বলা হয়, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের দেওয়া রায়ের রিভিউর প্রস্তুতি নিচ্ছে সরকার। এক্ষেত্রে আইনমন্ত্রী আনিসুল হককে উদ্ধৃত করে রায়ে অসংলগ্ন বিষয় উত্থাপনের কথা বলেছে দূতাবাস। তবে রায়ে যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননার অভিযোগ আওয়ামী লীগ নেতারা তুলেছেন  সে কথা উল্লেখ নেই বার্তায়।

দূতাবাসের বার্তায় বলা হয়, বাংলাদেশ ব্যাংকের গত সপ্তাহে প্রকাশিত একটি তথ্যে ২০১৬-১৭ অর্থবছরে বাণিজ্য ঘাটতি ৯.৫ বিলিয়নে পৌঁছানোর কথা বলা আছে। যা ১১ সালের ৯.৯৪ বিলিয়নের কাছাকাছি। আমদানি-রপ্তানির ভারসাম্য না থাকায় এ ঘাটতি দেখা দিচ্ছে বলে অর্থনীতিবিদ জায়েদ বখতকে উদ্ধৃত করেছে দূতাবাস। বলা হয়েছে, শেষ হওয়া অর্থবছরে আমদানির ক্ষেত্রে ব্যয় হয়েছে ৪৩ দশমিক ৪৯ বিলিয়ন ডলার এবং রপ্তানিতে ব্যয় হয়েছে ৩৪ দশমিক ০২ বিলিয়ন ডলার।

 

সর্বশেষ খবর