Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৩ নভেম্বর, ২০১৮ ২৩:৪৮

সুসংবাদ

ক্যান্সার চিকিৎসায় নতুন দিগন্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ক্যান্সার চিকিৎসায় নতুন দিগন্ত

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ক্যান্সার চিকিৎসায় অত্যাধুনিক রেডিওথেরাপি (কোবাল্ট-৬০) সেবা কার্যক্রম চালু করা হয়েছে। গতকাল দুপুরে হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের কক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন এ সেবা উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমদ, চমেকের উপাধ্যক্ষ প্রদীপ কুমার, বিএমএ চট্টগ্রাম  শাখার সভাপতি ডা. মো. মুজিবুল হক খান, রেডিওথেরাপি বিভাগের আবাসিক সার্জন ডা. আলী আজগর চৌধুরী। মেশিনটি চালু হওয়ার মাধ্যমে একজন ক্যান্সার রোগীর থেরাপি দিতে খরচ পড়বে মাত্র ৯০ টাকা। প্রতিদিন ৯০ থেকে ১০০ জন ক্যান্সার রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা সম্ভব হবে। টানা প্রায় ১৫ বছর এ মেশিন দিয়ে ক্যান্সার রোগীদের চিকিৎসা সেবা দেওয়া যাবে। উদ্বোধনী অনুষ্ঠানে আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘বৃহত্তর চট্টগ্রামের মানুষদের একমাত্র ভরসা এই সরকারি হাসপাতাল। এ হাসপাতালে মানুষ এখন কম খরচে ক্যান্সারের চিকিৎসাসেবা পাবেন। লাখো ক্যান্সার রোগীর জন্য কোবাল্ট-৬০ মেশিনটি আশীর্বাদস্বরূপ।

 হাসপাতালের পরিচালক মোহসেন উদ্দিন আহমদ বলেন, ক্যান্সারের চিকিৎসা অনেক ব্যয়বহুল। চট্টগ্রামে এ রোগের ভালো কোনো চিকিৎসা না থাকায় রোগীদের অনেক ভোগান্তি পোহাতে হতো। অনেকেই টাকার অভাবে যথাযথ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হতো। প্রসঙ্গত, চমেক হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের মেশিনটি গত প্রায় চার বছর ধরেই নষ্ট। নানা প্রক্রিয়া শেষে প্রায় সাড়ে ১০ কোটি টাকা মূল্যে নতুন রেডিওথেরাপি মেশিনটি আমদানি করা হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর