শুক্রবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

শ্রদ্ধা-ভালোবাসায় শহীদদের স্মরণ

নানা আয়োজনে সারা দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রতিদিন ডেস্ক

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন  করেছে সারা পৃথিবীর মানুষ। এরই ধারাবাহিকতায় মায়ের ভাষায় কথা বলার অধিকার রক্ষায় অকাতরে জীবন বিলিয়ে দেওয়া বীর সেনানীদের শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরে বিভাগীয় শহর ও বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারগুলোয় নামে মানুষের ঢল। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম : শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, রেলপথ মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ফজলে করিম, চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহাবুবুর রহমান, চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন প্রমুখ।

বরিশাল : বরিশালে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন নিরীক্ষা কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহ এমপি। এরপর পুষ্পার্ঘ্য অর্পণ করে ভাষাশহীদদের শ্রদ্ধা জানান পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এবং সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। এরপর পর্যায়ক্রমে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার রামচন্দ্র দাস, পুলিশ কমিশনার মোশারফ হোসেন, ডিআইজি মো. শফিকুল ইসলাম, জেলা প্রশাসক এস এম অজিয়রসহ রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক দলগুলোর নেতা-কর্মীরা।

রাজশাহী : রাত ১২টা ১ মিনিটে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন ও সাধারণ সম্পাদক ডাবলু              সরকার। এখানে মহানগর ও জেলা বিএনপি নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন। একই সময় নগরীর ভুবনমোহন পার্ক শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে জেলা আওয়ামী লীগ, ওয়ার্কার্স পাটি, রাজশাহী সিটি করপোরেশন, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও মুক্তিযোদ্ধা কমান্ড।

সিলেট : শ্রদ্ধা নিবেদন করেন শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ, জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, সিলেট সিটি করপোরেশন, বিভাগীয় কমিশনার, মহানগর পুলিশ কমিশনার, ডিআইজি, জেলা প্রশাসক, জেলা ও মহানগর বিএনপি এবং জেলা প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠন। সকালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠন। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপিও সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। ময়মনসিংহ : একুশের প্রথম প্রহরের শুরুতেই শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান। পরে রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রশাসক ইকরামুল হক টিটুসহ ময়মনসিংহ প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠন।

গাজীপুর : প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে গাজীপুর কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান, গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ও পুলিশ সুপার শামসুন্নাহার। এরপর শহীদ বরকতের পরিবার, গাজীপুর জেলা পরিষদ, গাজীপুর সিটি করপোরেশন, আওয়ামী লীগ, বিএনপি, গাজীপুর প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।

সর্বশেষ খবর