Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ১২ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ জুন, ২০১৯ ০১:৪০

বাজেট পেশ কাল, পাস ৩০ জুন

নিজস্ব প্রতিবেদক

বাজেট পেশ কাল, পাস ৩০ জুন

শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন। এটা চলতি সংসদের প্রথম বাজেট অধিবেশন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল বিকাল ৫টায় প্রথমে সভাপতিম লী নির্বাচন ও সংসদের সাবেক মন্ত্রী ও এমপিদের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। অধিবেশনে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদের প্রধান বিরোধী দলসহ বিএনপির ছয়জন এমপি উপস্থিত ছিলেন। তবে বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অধিবেশনে উপস্থিত ছিলেন না। আগামীকাল বিকাল ৩টায় চলতি সংসদের প্রথম ও ব্যক্তিগতভাবেও প্রথমবারের মতো ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রেকর্ড ভেঙে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকার বাজেট পেশ হবে বলে জানা গেছে। গতবার ৪ লাখ ৬৪ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন করা হয়েছিল। এটি আওয়ামী লীগ সরকারের ২০তম বাজেট। এ ছাড়া দেশের ৪৮তম বাজেট। এর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে আগামী ১১ জুলাই পর্যন্ত অধিবেশন পরিচালনার সিদ্ধান্ত হয়। প্রতিদিন বিকাল ৩টা থেকে অধিবেশন শুরু হবে। চলতি অর্থবছরের সম্পূরক বাজেট পাস হবে ১৭ জুন এবং ১৮ জুন থেকে বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট পাস হবে ৩০ জুন। ১ থেকে ৬ জুলাই পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় উপনেতা বেগম রওশন এরশাদ, আওয়ামী লীগের উপদেষ্টাম লীর সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আওয়ামী লীগ সভাপতিম লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশ নেন। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশগ্রহণ করেন।

শোক প্রস্তাব গ্রহণ : অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, বিগত দেড় মাসে পাঁচজন সাবেক এমপি ইন্তেকাল করেছেন। এর মধ্যে রয়েছেন- সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল ইসলাম, সাবেক এমপি এ বি এম তালেব আলী, সাবেক এমপি আবদুল আলী মৃধা, মো. আবদুল মজিদ মাস্টার ও এ কে এম বজলুল করিম। এ ছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানার ভাসুর ও বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির সাবেক ব্যবস্থাপনা পরিচালক রফিক আহমেদ সিদ্দিক, বিশিষ্ট নাট্যকার, নির্দেশক ও অভিনেতা অধ্যাপক মমতাজউদদীন আহমদ, একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী, একুশে পদকপ্রাপ্ত কবি হায়াৎ সাইফ, একুশে পদকপ্রাপ্ত নজরুল সংগীতশিল্পী, গবেষক, স্বরলিপিকার ও সংগীতগুরু খালিদ হোসেন, কঙ্গোয় জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে সড়ক দুর্ঘটনায় পুলিশের অতিরিক্ত আইজিপি রৌশন আরা, বিশিষ্ট কৌতুক অভিনেতা আনিসুর রহমান, নন্দিত অভিনেতা সালেহ আহমেদ এবং অভিনেত্রী মায়া ঘোষের মৃত্যুতে এ সংসদ গভীর শোক প্রকাশ করে। পরে তাদের মৃত্যুতে সংসদে সর্বসম্মতভাবে শোক প্রস্তাব গ্রহণ করা হয় এবং সবার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। সভাপতিম লীর সদস্য মনোনয়ন : এর আগে অধিবেশনের পাঁচজন সংসদ সদস্যকে সভাপতিম লীর সদস্য মনোনয়ন দেওয়া হয়। যারা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদের বৈঠক পরিচালনা করবেন। প্যানেল সভাপতির মধ্যে রয়েছেন- মেজর রফিকুল ইসলাম (অব.), এ বি তাজুল ইসলাম, হাবিবে মিল্লাত, কাজী ফিরোজ রশিদ ও মেহের আফরোজ চুমকি। কাল বাজেট পেশ : আগামীকাল বেলা সাড়ে ১২টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাবনা উত্থাপন করবেন। এবারের বাজেট আকারে দেশের ইতিহাসে সর্ববৃহৎ। এবারও ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে বাজেট উপস্থাপন ও বক্তৃতা করবেন অর্থমন্ত্রী।

এবার তার সঙ্গে যুক্ত হবে একটি ভিডিও চিত্র। ওই ভিডিও চিত্রে বর্তমান সরকারের সামগ্রিক সাফল্য তুলে ধরা হবে। এর আগে সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠকে বাজেট অনুমোদন করা হবে। মন্ত্রিসভার অনুমোদনের পর তা রাষ্ট্রপতি অনুমোদন করবেন। এ দিন সংসদ ভবনে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি। 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর