শিরোনাম
শনিবার, ২৪ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

রাজশাহী শিক্ষা বোর্ডে খাতা দেখতে পারবেন না ২০০ পরীক্ষক

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী শিক্ষাবোর্ডে ২০০ পরীক্ষকের বিরুদ্ধে পরীক্ষার খাতা মূল্যায়নের যোগে ভুল করার অভিযোগ উঠেছে। তাদের আগামী এইচএসসি পরীক্ষার খাতা দেখতে দেওয়া হবে না বলে জানিয়েছেন শিক্ষাবোর্ডটির পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আনারুল হক প্রামাণিক।

জানা গেছে, রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে চলতি ২০১৯ সালের এইচএসসি পরীক্ষা খাতা মূল্যায়নের পর নম্বর গণনায় ভুল করেন ২০০ জন শিক্ষক। তারা পরীক্ষার খাতা মূল্যায়নের সময় তাড়াহুড়া করে নম্বর লেখা বা গণনায় ভুল করেছেন।

মূলত সেই ২০০ জন পরীক্ষকের খাতার নম্বর পরিবর্তন হয়েছে। তাই বোর্ডে ৬৬ জন শিক্ষার্থীর ফলাফল পরিবর্তন এসেছে। সেই সব পরীক্ষকের গাফিলতির কারণে ফলাফল পরিবর্তন হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের পরে শিক্ষার্থীদের চ্যালেঞ্জ করা খাতার ফলাফল পরিবর্তন হয়েছে এমন পরীক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষার খাতা মূল্যায়নে গণনায় ভুল করা এমন পরীক্ষকের সংখ্যা ২০০ জন। তাদের আগামীতে সব ধরনের পরীক্ষকের দায়িত্ব থেকে বাদ দেওয়া হবে বলে তিনি জানান।

                শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এইচএসসির ফলাফল প্রকাশের পর শিক্ষাবোর্ডটির ১৩ হাজার ৮২ জন শিক্ষার্থী খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করে। আর কাক্সিক্ষত ফল না পেয়ে ৩৪ হাজার ৭১৫টি পরীক্ষার খাতা চ্যালেঞ্জ করে শিক্ষার্থীরা।

                গত শুক্রবার শিক্ষাবোর্ডটি ওয়েবসাইটে এইচএসসি পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ফল প্রকাশ করা হয়। এতে দেখা যায় শিক্ষাবোর্ডের ৬৬ পরীক্ষার্থী ফেল থেকে পাস করে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৪৪ জন শিক্ষার্থী।

                শিক্ষাবোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রক আনারুল হক প্রামাণিক আরও বলেন, এইচএসসি পরীক্ষার খাতা দেখে ৭ থেকে ৮ হাজার পরীক্ষক। তাদের মধ্যে ২০০ জন পরীক্ষকের খাতায় নম্বর লেখা বা গণনায় ভুল পাওয়া গেছে। এ বছর ফেল থেকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী নেই। তবে ৩৬৬ জনের গ্রেড পরিবর্তন হয়েছে।

সর্বশেষ খবর