সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

বেগম রোকেয়া দিবস আজ

৫ নারী পাবেন রোকেয়া পদক

নিজস্ব প্রতিবেদক

বেগম রোকেয়া দিবস আজ

আজ বেগম রোকেয়া দিবস। উনবিংশ শতাব্দীর খ্যাতিমান বাঙালি সাহিত্যিক, শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক ছিলেন বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন।

১৮৮০ সালের ৯ ডিসেম্বর জন্মগ্রহণ আর ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন বেগম রোকেয়া। এ জন্য এই দিনটিকে রোকেয়া দিবস হিসেবে পালন করা হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বেগম রোকেয়া দিবস পালন এবং বেগম রোকেয়া পদক-২০১৯ প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। আজ নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বেগম রোকেয়াকে স্মরণ করা হবে। এ উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ এ উপলক্ষে বিশিষ্ট পাঁচ নারী ব্যক্তিত্ব বা তার পরিবারের প্রতিনিধিকে বেগম রোকেয়া পদক-২০১৯ প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সকাল ১০টায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে এই পদক প্রদান করা হবে।

জানা যায়, নারী জাগরণে অবদান রাখার জন্য সেলিনা খালেক, নারী শিক্ষার জন্য অধ্যক্ষ শামসুন্নাহার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য ড. নুরুন্নাহার ফয়জুননেসা (মরণোত্তর) ও আখতার জাহান এবং নারীর অধিকার আদায়ের ক্ষেত্রে অবদান রাখার জন্য পাপড়ি বসুকে আজ রোকেয়া পদক দেওয়া হবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর