বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

রাজশাহীজুড়ে ব্যাংকের নামে কার্যক্রম চালাচ্ছে এসটিসি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে অবৈধভাবে ব্যাংকিং কার্যক্রম চালাচ্ছে স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। শুধু সমবায় সমিতি হিসেবে নারায়ণগঞ্জ জেলায় কাজ করার জন্য সমবায় অধিদফতর থেকে অনুমোদন নিয়ে রাজশাহীতেও কয়েকটি শাখা খুলে বসেছে প্রতিষ্ঠানটি।

ব্যাংকিং কার্যক্রম চালানোর জন্য বাংলাদেশ ব্যাংকের কোনো অনুমোদন নেই। রাজশাহীতে ব্যাংক পরিচয়ে অবাধে ব্যাংকের মতোই নগরীতে বিভাগীয় কার্যালয় খুলে এবং উপজেলা পর্যায়েও শাখা খুলে অবৈধভাবে আর্থিক কার্যক্রম চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী মহানগরীর বর্ণালি মোড়ে মরিয়ম আলী টাওয়ারের চতুর্থ তলায় এ বছরের মে মাস থেকে ব্যাংকটির আঞ্চলিক শাখা অফিস খুলে ইসলামী শরিয়াহ ভিত্তিক পরিচালনার কথা বলে সঞ্চয়, ডিপিএস, চলতি হিসাবসহ সব ধরনের ব্যাংকিং কার্যক্রম চালু করে এসটিসি। তবে নাম ব্যাংক আর অনুমোদন সমবায় অধিদফতর হওয়ার খবরে শাখাটি চালু হওয়ার পর থেকেই স্থানীয়দের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে। এর বাইরে নগরীর সাগরপাড়ায় স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখা ও বিভাগীয় কার্যালয়, পবা থানার পাশে নওহাটা শাখা অফিস, বানেশ্বর ফাতেমা হক প্লাজায় (তৃতীয় তলায়) বানেশ্বর শাখা অফিস, মোহনপুরের কেশরহাট বাজারে কেশরহাট শাখা অফিস, তানোর পৌরসভার চেয়ারম্যান প্লাজার দ্বিতীয় তলায় তানোর শাখা অফিস, বাগমারার ভবানীগঞ্জ বাজারের গোডাউন মোড়ে ভবানীগঞ্জ শাখা অফিসসহ রাজশাহী জেলার বিভিন্ন উপজেলায় অবাধে ব্যাংকের মতোই শাখা খুলে অবৈধ কর্মকান্ড চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

 

অনুসন্ধানে জানা গেছে, স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেড সমবায় অধিদফতর থেকে সমবায় সমিতি হিসেবে শুধু নারায়ণগঞ্জ জেলায় কাজ করার অনুমতি নিয়েছে। সংশোধিত উপ-আইন অনুযায়ী কর্ম এলাকার বাইরে কার্যক্রম পরিচালনা করা সমবায় সমিতি বিধিমালা ২০০৪ এর ১২(২) এর পরিপন্থী।

রাজশাহী নগরীর সাগরপাড়ায় এসটিসির বিভাগীয় কার্যালয়ের মহাব্যবস্থাপক ও রাজশাহী বিভাগীয় প্রধান আজিমুদ্দীন প্রামাণিক জানান, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সংক্রান্ত কোনো কাগজপত্র তাদের কাছে নেই। তবে নারায়ণগঞ্জে শাখা খোলার অনুমতিপত্র তাদের আছে।

তিনি বলেন, ‘দেশব্যাপী শাখা খোলার স্থায়ী অনুমতি চেয়ে গত ২২ সেপ্টেম্বর উচ্চ আদালতে রিট করা হয়েছে। রিটের রায় আমাদের পক্ষে আসবে আশা করি। তাই শাখা খুলে ব্যবসা করা হচ্ছে। আমরা কখনই ‘হায় হায়’ কোম্পানিতে পরিণত হব না।’

স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেড সম্পর্কে জানতে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার (জিএম) মামুনুল হক বলেন, স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেড নামে কোনো ব্যাংক অনুমোদন দেওয়া হয়নি। তারা কীভাবে কার্যক্রম চালাচ্ছে তা খোঁজ নিয়ে দেখা হবে।’

সর্বশেষ খবর