শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৫ ডিসেম্বর, ২০১৯ ২৩:০৪

চট্টগ্রামে নির্মিত হয়নি ৫ মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর

জায়গার অভাব

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে নির্মিত হয়নি ৫ মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর

চট্টগ্রামে সাতটি মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণের সিদ্ধান্ত হলেও মাত্র দুটি নির্মাণ করা হয়। জায়গার অভাবে পাঁচটির কাজই শুরু হয়নি। প্রকল্পটি বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল    অধিদফতর (এলজিইডি) চট্টগ্রাম। এলজিইডি চট্টগ্রাম কার্যালয় সূত্রে জানা যায়, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ‘মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ ও মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করে। চট্টগ্রামে সাতটি মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণে অর্থ বরাদ্দ দেওয়া হয়। গত বছর নভেম্বর-ডিসেম্বর মাসে ঠিকাদারদের সঙ্গে চুক্তিও হয়। সাতটির মধ্যে আছে, মিরসরাই শুভপুর ব্রিজের পাশে, হাটহাজারী কাটিরহাট, চট্টগ্রাম প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট), পটিয়ার কালারপোল এলাকা, সাতকানিয়ায় হাইওয়ে পুলিশ লাইন অফিসের পাশে ও সদর ইউনিয়ন পরিষদের পাশে দুটি এবং নগরের কালুরঘাট বেতার কেন্দ্রে একটি। এর মধ্যে কাজ প্রায় শেষ হয়েছে হাটহাজারীর কাটিরহাট ও চুয়েটের মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর। 

এলজিইডি চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী মো. ওয়াহিদুজ্জামান বলেন, ‘আমরা চাই মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরগুলো দ্রুত নির্মাণ করতে। কিন্তু জায়গার কারণে করা যাচ্ছে না। পাঁচটির কাজই শুরু হয়নি। কাজ শুরু করতে না পারায় দুটি চুক্তি বাতিল হয়।’ ‘কালুরঘাট বেতার কেন্দ্রের জায়গায় জাদুঘর নির্মাণে তথ্য মন্ত্রণালয়ের অনাপত্তি   প্রয়োজন। কিন্তু তারা তা দিচ্ছে না। পটিয়ার স্থানটির ব্যাপারে  পার্শ্ববর্তী জায়গার মালিকের সঙ্গে মামলা আছে। একই ভাবে সাতকানিয়া ও মিরসরাইয়ের স্থান নিয়েও সমস্যা দেখা দিয়েছে।’

মুক্তিযোদ্ধা ও লেখক সিরু বাঙালি বলেন, জায়গার অভাব হবে না। উপজেলা  পর্যায়ে যথেষ্ট পরিমাণ জায়গা আছে। যেমন পটিয়া উপজেলা পরিষদের আশপাশেই উপযুক্ত জায়গা আছে। তাই যে জায়গা  নিয়ে প্রশ্ন আছে তা বাদ দিয়ে অন্য স্থানে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণের উদ্যোগ নেওয়া উচিত।

 


আপনার মন্তব্য