শিরোনাম
প্রকাশ : বুধবার, ১২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১২ ফেব্রুয়ারি, ২০২০ ০১:৫৩

কানাডার বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন

নিজস্ব প্রতিবেদক

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটিতে (জিআইএফএস) বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করা হবে। বাংলাদেশ কৃষি গবেষণা কেন্দ্রেও (বিআরসি) স্থাপন করা হবে এই চেয়ার। এ ছাড়া বাংলাদেশে পিয়েরি এলিয়ট ট্রুডুর নামে একটি আধুনিক কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন করবে কানাডা।

গতকাল রাজধানীর একটি হোটেলে দুই দেশের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক এবং বাংলাদেশ সফররত কানাডার সাসকাচোয়ান সরকারের কৃষিমন্ত্রী ডেভিড মারিট উপস্থিত ছিলেন। সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন বিএআরসি নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এবং কানাডার জিআইএফএসের চিফ অপারেটিং অফিসার স্টিভ ভিসার।

 

এ সময় কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, ক্রমবর্ধমান জনসংখ্যা, সীমিত সম্পদ, জলবায়ু পরিবর্তনের ফলে বৈরী প্রকৃতিতেও খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বে উদাহরণ। দেশের চাহিদা মিটিয়ে বিদেশে যাচ্ছে সবজি। কৃষি ও কৃষকের জন্য বর্তমান সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। কৃষি উৎপাদন খরচ হ্রাস করতে একাধিকবার সারের খুচরা মূল্য কমানো হয়েছে।

সাসকাচোয়ান কৃষিমন্ত্রী ডেভিড মেরিট বলেন, আমাদের গবেষণামূলক প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতামূলক সম্পর্কে এটি একটি মাইলফলক। আমরা ভবিষ্যতে আমাদের সম্পর্ক আরও জোরদার করে কৃষি উন্নয়নে একসঙ্গে কাজ করব। কৃষি সচিব মো. নাসিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সাসকাচোয়ানের উপমন্ত্রী রিক বারটন, বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোইট প্রেফোটেন প্রমুখ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর