সোমবার, ৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

প্রণোদনা প্যাকেজ বাস্তবায়িত হতে হবে : জি এম কাদের

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ার কারণে বিশ্বব্যাপী মহামন্দার আশঙ্কা দেখা দিয়েছে। তার প্রভাব কিছুটা হলেও বাংলাদেশের ওপর পড়তে শুরু করেছে। এ জন্য প্রধানমন্ত্রী ৭২ হাজার ৭৫০  কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। এই ঘোষণা অত্যন্ত সময়োপযোগী। এই প্রণোদনা প্যাকেজ যাতে কার্যকরভাবে বাস্তবায়িত হয়  সে জন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি। গতকাল এক বিবৃতিতে একথা বলেন তিনি।

জি এম কাদের বিবৃতিতে আরও বলেন, ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন সেক্টরে মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। স্বল্প সুদের এই ঋণ অত্যন্ত কার্যকর হিসেবে বিবেচিত হবে। এ ছাড়া বেসরকারী ব্যাংকগুলোও এই ঋণ কার্যক্রমে অংশ নিতে পারবে। এ উদ্যোগকে সাধুবাদ। জি এম কাদের বলেন, আমাদের দেশে কল্যাণমুখী কর্মসূচি বাস্তবায়নে জটিলতা দেখা দেয়। তাই দ্রুত সময়ে অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের দাবিও জানান তিনি। তিনি আরও বলেন, ব্যাংক ঋণ দেওয়ার সময় নানা ধরনের জটিলতা সৃষ্টি হতে পারে। যেমন সুশাসন না থাকার কারণে যার ঋণ পাওয়ার কথা সে পাচ্ছে না। অথবা যে সময়ে পাওয়ার প্রয়োজন সে সময়ে পাচ্ছে না। তাই ব্যাংকগুলোতে সুশাসন নিশ্চিত করতে হবে। তিনি বলেন, আমরা বিশ্বাস করি এবার এ বিষয়গুলোতে দৃষ্টি দেওয়া হবে। সঠিকভাবে ঋণ বিতরণ করা হবে এবং যাতে ঋণ কাজে লাগে  সেইভাবেই বিতরণ করা হবে।

তিনি প্রধামন্ত্রীর বক্তৃতা উল্লেখ করে বলেন, সুযোগ-সুবিধা যেন অপব্যবহার করা না হয়। যথাযথ মনিটরিং ব্যবস্থা নিশ্চিতের দাবিও জানান জাতীয় পার্টি  চেয়ারম্যান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর