শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৮ মে, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৭ মে, ২০২০ ২৩:২৭

রংপুরে বোরো ধান-চাল সংগ্রহ অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে বোরো ধান-চাল সংগ্রহ অভিযান শুরু

অবশেষে ২১ দিন পর রংপুরে শুরু হলো চলতি বছরের বোরো ধান-চাল সংগ্রহ অভিযান। গতকাল দুপুরে রংপুর সদরের খাদ্য গুদামে এই ধান-চাল সংগ্রহ অভিযান কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক আসিব আহসান। সরকারি নির্দেশনা অনুযায়ী ২৬ এপ্রিল থেকে সারা দেশে বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহ অভিযান শুরুর কথা ছিল। কিন্তু কৃষকের তালিকা প্রস্তুতকরণসহ বিভিন্ন কারণে বিলম্ব হওয়াতে রংপুরে নির্ধারিত তারিখের ২১ দিন পর এই কার্যক্রম শুরু হলো। উপজেলা খাদ্য গুদাম সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে সদর ও সিটি করপোরেশন এলাকায় ৩৬ টাকা দরে ৪ হাজার ২৫৮ মেট্রিক টন সিদ্ধ চাল, ৩৫ টাকা দরে ১২৩ মেট্রিক টন আতপ চাল, ২৬ টাকা দরে ২ হাজার ৮৮৮ মেট্রিক টন ধান ও ২৮ টাকা দরে ২৬ মেট্রিক টন গম সংগ্রহ করা হবে।

গম ব্যতীত ধান-চাল সংগ্রহ অভিযান চলবে আগস্ট মাস পর্যন্ত। রংপুর সদর ও সিটি করপোরেশন এলাকায় কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ লটারির মাধ্যমে হবে। দেশের যে ১৬টি উপজেলায় ডিজিটাল পদ্ধতিতে ধান সংগ্রহ হবে, তার মধ্যে রংপুর সদর উপজেলা রয়েছে।

জেলা প্রশাসক আসিব আহসান বলেন, রংপুরে ধান-চালের যে লক্ষ্যমাত্রা রয়েছে তা নির্ধারিত সময়ের মধ্যেই সম্পন্ন করতে পারব বলে আশা করছি। লক্ষ্যমাত্রা অনুযায়ী চাল সংগ্রহের জন্য মিলারদের সঙ্গে চুক্তি হয়েছে।

এ সময় রংপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদিয়া সুমী, জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল কাদের, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. সরওয়ারুল হক, রংপুর সদর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আরিফ হোসেনসহ জেলা-উপজেলার মিল মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর