শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ভ্যাট দেওয়া ভোক্তাদের পুরস্কার দেবে এনবিআর

- চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) মাধ্যমে যারা ভ্যাট দেবেন, আগামী জানুয়ারি থেকে তাদের ইনভয়েস লটারি করা হবে। আর সেই লটারির মাধ্যমে ভোক্তাদের পুরস্কার দেবে এনবিআর। ইএফডি জনপ্রিয় করা, ব্যবসায়ীদের মধ্যে প্রতিযোগিতা সৃষ্টি করতে এনবিআর এ উদ্যোগ নিয়েছে। গতকাল রাজধানীর একটি হোটেলে ঢাকা দক্ষিণ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট আয়োজিত ‘ইএফডি-এসডিসির ব্যবহার এবং উপকারিতা সম্পর্কে অবহিতকরণ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এনবিআর সদস্য ড. আবদুল মান্নান শিকদার, জাকিয়া সুলতানা, ঢাকা দক্ষিণ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার ডা. এস এম হুমায়ুন কবীর প্রমুখ।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, ভ্যাট নিয়ে ভোক্তা ও ব্যবসায়ী উভয়ের মধ্যেই বিরূপ মনোভাব আছে। দোকানির মনোভাবে ভ্যাট যেন তার ওপর অতিরিক্ত বোঝা, তাকে ভ্যাট দিতে হয়, ভ্যাট দিতে তার ব্যবসা চলে না, ক্রেতা আসে না। আর ক্রেতার বক্তব্য হলো- আমি ভ্যাট দিয়ে আসি। সেই ভ্যাট সরকারের কোষাগারে যায় কিনা তা আমি জানি না। অধিকাংশ ক্ষেত্রেই সরকারের কাছে যায় না।

এনবিআর চেয়ারম্যান ব্যবসায়ীদের আশ^স্ত করে বলেন, যত বেশি রাজস্ব বৃদ্ধি পাবে তত বেশি আমরা ভ্যাটের হার কমাতে পারব। ইএফডি মেশিন ব্যবহারের মাধ্যমে ভ্যাটের আদায় বৃদ্ধি পেলে আমরা ভ্যাট আদায় আরও সহজ করব। পুরস্কারের ব্যবস্থা করলে ইএফডির মাধ্যমে জনগণের ভ্যাট দেওয়ার অনীহা দূর হবে। এর মাধ্যমে রাষ্ট্রের আরও বেশি বেশি উন্নয়ন হবে। ফলে দেশের ছেলেমেয়েরা আর বিদেশে যাবে না। আর ব্যবসায়ীদের জন্য সুখবর হচ্ছে যারা ভাবছেন এখন ইএফডি নেওয়ায় বিক্রি কম হচ্ছে, এটা ভুল। আগামী জানুয়ারি থেকে ইএফডির ইনভয়েস লটারি হবে। এর মাধ্যমে ভোক্তা ভ্যাট দেবে এবং প্রতি মাসে মাসে পুরস্কার পাবে। আর যারা পুরস্কার পাবে, তাদের লটারি নম্বর গণমাধ্যমে প্রকাশ করা হবে। ফলে নিকটস্থ ভ্যাট অফিস থেকে পুরস্কারের টাকা নিতে পারবেন ভোক্তারা। তাই যাদের দোকানে ইএফডি আছে, ভোক্তারা কিন্তু সেই সব দোকান খুঁজে পণ্য কিনতে শুরু করবে।

সর্বশেষ খবর