শিরোনাম
প্রকাশ : রবিবার, ২১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:০১

২৪ ঘণ্টায় সব মৃত্যু ঢাকায় সারা দেশে শনাক্ত ৩৫০

নিজস্ব প্রতিবেদক

২৪ ঘণ্টায় সব মৃত্যু ঢাকায় সারা দেশে শনাক্ত ৩৫০

করোনাভাইরাস সংক্রমণে গত ২৪ ঘণ্টায় দেশে পাঁচজনের মৃত্যু হয়েছে। মৃত সবাই ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা। এ সময়ে দেশের অন্য কোনো বিভাগে করোনায় মৃত্যুর খবর পাওয়া যায়নি। বয়স বিবেচনায় মৃত পাঁচজনের মধ্যে চারজনই ছিলেন ষাটোর্ধ্ব; একজনের বয়স ছিল ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে দেশে করোনা সংক্রমণের সবশেষ তথ্য তুলে ধরা হয়। এদিকে গত তিন দিন ধরে দেশে করোনা সংক্রমণ হার ধারাবাহিকভাবে বাড়ছে। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় সংক্রমণ হার ছিল ৩ দশমিক ১৪ শতাংশ, যা গত পাঁচ দিনের মধ্যে সর্বোচ্চ। তবে গত এক দিনে কমেছে মৃত্যু। আট দিনের মধ্যে সর্বনিম্ন মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।  স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ১৪৮টি নমুনা পরীক্ষায় ৩৫০ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩ দশমিক ১৪ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল ২ দশমিক ৮৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন পাঁচজন, সুস্থ হয়েছেন ৪২৪ জন। গতকাল সকাল ৮টা পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ৪৩ হাজার ২৪ জন। এর মধ্যে মারা গেছেন ৮ হাজার ৩৪২ জন ও সুস্থ হয়েছেন ৪ লাখ ৯০ হাজার ৮৯২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৪০ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া পাঁচজনের মধ্যে তিনজন পুরুষ ও দুজন নারী। হাসপাতালে চারজন ও বাড়িতে একজনের মৃত্যু হয়েছে। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্তের তথ্য জানানো হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ৮৯ জন শনাক্ত : চট্টগ্রামে করোনাক্রান্তের সংখ্যা আবারও বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৭৯ জনের। এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৪ হাজার ৩৫১ জনে। গত ২৪ ঘণ্টার  সময়কালে চট্টগ্রামে করোনায় কেউ মৃত্যুবরণ করেনি। শনিবার সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে দেওয়া এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, চট্টগ্রামের ৬টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৬২টি নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৬টি, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৬১১টি, চট্টগ্রাম  মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪১১টি নমুনা পরীক্ষা করা হয়। চবি ল্যাবের পরীক্ষায় কারও করোনা শনাক্ত না হলেও বিআইটিআইডি ল্যাবে ১৮ জন, চমেক ল্যাবে ২১ জন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা গেছে।

 এছাড়া বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৬৮টি নমুনা পরীক্ষায় ১৪ জন, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১৪৮টি নমুনা পরীক্ষায় ১৫ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৮টি নমুনা পরীক্ষায় ১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এই বিভাগের আরও খবর