শিরোনাম
প্রকাশ : বুধবার, ১০ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৯ মার্চ, ২০২১ ২৩:৪১

বিদেশি বিশ্ববিদ্যালয়ের ভুয়া স্টাডি সেন্টার বন্ধের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

অস্তিত্বহীন ‘আমেরিকান ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়া, ইউএসএ’র নামে রাজধানীতে ভুয়া স্টাডি সেন্টার পরিচালনা করছে লিংকনস হায়ার এডুকেশন অ্যান্ড ম্যানেজমেন্ট নামে দেশি একটি প্রতিষ্ঠান। অস্তিত্বহীন বিশ্ববিদ্যালয়টির নামে একটি ওয়েববসাইটও (https://www.aiuedu.org/) খোলা হয়েছে এবং শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে, যা ইউজিসির নজরে এসেছে। ইউজিসি যাচাই করে দেখেছে, ক্যালিফোর্নিয়ায় আমেরিকান ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি নামে যে বিশ্ববিদ্যালয়ের কথা বলা হচ্ছে বাস্তবে তার কোনো অস্তিত্ব নেই। ইউজিসির জনসংযোগ দফতর গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভুয়া স্টাডি সেন্টারে শিক্ষার্থী ভর্তির বিষয়টি দেখভাল করছে লিংকনস হায়ার এডুকেশন অ্যান্ড ম্যানেজমেন্ট   নামে একটি প্রতিষ্ঠান। রাজধানী ঢাকার সিদ্ধেশ্বরীর শাহজালাল টাওয়ারে এর একটি অফিস খোলা হয়েছে। ব্যাচেলর, মাস্টার্স, এমপিএইচ, এমবিএ, এমফিল ও পিএইচডি পর্যায়ে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দিয়েছে ভুয়া এ প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের থেকে মাস্টার্স প্রোগ্রামের জন্য ৫ হাজার ১০০ ও পিএইচডি প্রোগ্রামের জন্য ১০ হাজার ৬০০ ডলার নিচ্ছে। আমেরিকান ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইউএসএর ওয়েবসাইটটি পর্যালোচনা করে ইউজিসি জানায়, এটি ২০১৪ সালে বাংলাদেশের নওগাঁ জেলা থেকে খোলা হয়েছে। আমেরিকান ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ওয়েবসাইটে ব্যবহৃত একটি ছবি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নেওয়া হয়েছে। এ বিষয়ে ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রসেফর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ অনুযায়ী বাংলাদেশ সরকারের অনুমতি ছাড়া বিদেশি বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানের কোনো শাখা ক্যাম্পাস/স্টাডি সেন্টার ইত্যাদিতে শিক্ষার্থী ভর্তি বা শিক্ষা কার্যক্রম পরিচালনা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।’ তিনি ভর্তিচ্ছু শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের সতর্ক এবং একই সঙ্গে তথাকথিত এ বিশ্ববিদ্যালয়/স্টাডি সেন্টার থেকে প্রাপ্ত পিএইচডিসহ যে কোনো ডিগ্রি ব্যবহার করা থেকে বিরত থাকার পরামর্শ দেন।

ড. বিশ্বজিৎ চন্দ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অস্তিত্বহীন বিদেশি এ বিশ্ববিদ্যালয়টির ভুয়া স্টাডি সেন্টার বন্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

উল্লেখ্য, এর আগে নীলফামারীর সৈয়দপুরে অস্তিত্বহীন বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে সতর্কবার্তা জারি করে ইউজিসি। অস্তিত্বহীন এ বিশ্বববিদ্যালয়টির কার্যক্রম বন্ধ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর