শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১২ মার্চ, ২০২১ ০১:১৬

কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্র দ্রুত অবসরে পাঠানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

কুইক রেন্টাল ও রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রগুলোকে মেয়াদ বৃদ্ধি না করে দ্রুত অবসরে পাঠানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার সুপারিশ করা হয়। জাতীয় সংসদ ভবনে গতকাল ‘বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার। কমিটির সদস্য মো. আবু জাহির, এস এম জগলুল হায়দার, মো. আছলাম হোসেন সওদাগর এবং বেগম নার্গিস রহমান অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে রেন্টাল ও কুইক রেন্টাল বিষয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত, কয়লাভিত্তিক নির্মাণাধীন বিদ্যুৎ কেন্দ্রসমূহের বাস্তবায়নের অগ্রগতিসহ বিদ্যুতের আঞ্চলিক ও উপ-আঞ্চলিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

দুবলার চর সম্প্রসারণের সুপারিশ : সুন্দরবনের দুবলার চরে বালু ফেলে চরটি সম্প্রসারণ করা যায় কিনা তার সম্ভাব্যতা যাচাইয়ের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সংসদ ভবনে গতকাল ‘নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করবেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম।

 কমিটির সদস্য শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান,  রনজিত কুমার রায়, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, চট্টগ্রাম, মোংলা ও পায়র বন্দরের ভিন্নতা থাকলেও বন্দরগুলোতে  মৌলিক গঠন, নীতিমালা ও সুযোগ-সুবিধা একই ধরনের রাখার জন্য সুপারিশ করা হয়। চট্টগ্রাম ও পায়রা বন্দরের আশপাশ লোকালয় থাকায় বিস্ফোরক উপাদানগুলো আশপাশ কোনো উপযুক্ত চরে সংরক্ষণের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া দুর্যোগকালে বন্দরগুলোর চাহিদার প্রেক্ষিতে ব্যবহারের জন্য মূল্য-উপযোগিতা বিশ্লেষণ করে হোভারক্রাফট কেনার বিষয়ে আগের সুপারিশ আবারও পুর্নব্যক্ত করা হয়।

বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর