শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৯ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৮ মার্চ, ২০২১ ২৩:১০

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে অভিযান

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাজশাহীর বাজারে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত

প্রতিদিন ডেক্স

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে অভিযান

আসন্ন পবিত্র রমজান মাসে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এ উপলক্ষে বিভিন্ন স্থানে অভিযান ও গুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদকদের পাঠানো খবর:

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানান, আসন্ন পবিত্র রমজানে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে  চট্টগ্রাম জেলা প্রশাসন, চট্টগ্রাম চেম্বার, বিভিন্ন ব্যবসায়িক সমিতি ও ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির সদস্যবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে গুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে আছে- নিত্যপণ্যের মূল্য স্বাভাবিক-স্থিতিশীল রাখতে বাজার মনিটরিং করা, পাইকারি ও খুচরা বাজারে কয়েকটি টিম পৃথকভাবে মনিটরিং করা, মনিটরিঙের সময় প্রথম দিনে হ্যান্ড মাইক দিয়ে সচেতন করা, পরবর্তী সময়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে বাজারসমূহ তদারকি করা, পাইকারি ও খুচরা  বিক্রেতাদের কাছে অবশ্যই ইনভয়েস/ক্রয় রশিদ সংরক্ষিত রাখা, দোকানে বাজার মূল্য তালিকা টাঙানো, স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা-বাণিজ্য করা, পচা-বাসি খাবার বিক্রি না করা, খোলা অবস্থায় খাবার বিক্রি না করা এবং কনভেনশন হলগুলোতে সামাজিক দূরত্ব-স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান পরিচালনা করা। 

সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাম্মৎ সুমনী আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম জাকারিয়া, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলমসহ বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের প্রতিনিধিরা।

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী জানান, রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক রাখতে অভিযান শুরু করেছে রাজশাহী জেলা প্রশাসন। গতকাল সকাল থেকে রাজশাহী মহানগরীর আরডিএ মার্কেট, সোনাদীঘির মোড়, সাহেববাজার, মাস্টারপাড়া কাঁচাবাজার এলাকায় জেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। এ সময় দোকানে মূল্য তালিকা না টানানোয় ব্যবসায়ীদের সতর্ক করা হয়। সেই সঙ্গে ভোজ্যতেল, চিনি, মসলা ইত্যাদি নিত্যপ্রয়োজনীয় পণ্য প্রয়োজনের তুলনায় অতিরিক্ত মজুদ না করা এবং নিত্যপণ্য বিক্রিতে অতিরিক্ত মুনাফা না করতে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম।

অভিযানের সময় রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম জানান, রমজান মাসকে সামনে রেখে জেলা প্রশাসনের উদ্যোগে এই অভিযান শুরু হয়েছে। রমজান মাসে দ্রব্যমূল্য সহনীয় রাখতে এখন থেকে নিয়মিত এই অভিযান চলবে। এছাড়া নিয়মিতভাবে বাজারদর মনিটরিং করা হবে। কোনো অসাধু ব্যবসায়ী নিত্যপ্রয়োজনীয় পণ্যের কৃত্রিম সংকট তৈরি বা বাড়তি মূল্য নিলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর