শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৮ এপ্রিল, ২০২১ ২২:৪৭

চাপ বাড়ছে করোনা চিকিৎসায়

আইসিইউ নেই খুলনার ছয় জেলায়

নিজস্ব প্রতিবেদক, খুলনা

Google News

খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে ছয় জেলার হাসপাতালে নেই নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)। এতে করোনাকালে অনেক মুমূর্ষু রোগীকে আইসিইউ সেবা দেওয়া যাচ্ছে না। বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় জানিয়েছে, বিভাগের ১০ জেলার মধ্যে খুলনা, সাতক্ষীরা, যশোর ও মেহেরপুরে মাত্র ২৩টি আইসিইউ শয্যা আছে। এর মধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে (ডেডিকেটেট হাসপাতাল) ১০টি শয্যা, সাতক্ষীরা সদর হাসপাতালে আটটি, যশোর হাসপাতালে তিনটি ও মেহেরপুরে দুটি আইসিইউ শয্যা আছে। বিভাগের নড়াইল, ঝিনাইদহ, কুষ্টিয়া, বাগেরহাট, চুয়াডাঙ্গা ও মাগুরায় কোনো আইসিইউ শয্যা নেই। ফলে এই ছয় জেলার রোগীদের আইসিইউর জন্য খুলনা ও যশোরে নেওয়া হয়। কিন্তু রোগীর চাপে সেখানে গেলেই আইসিইউ শয্যা পাওয়া যায় না। জানা যায়, গতকাল ১০০ শয্যার খুলনা ডেডিকেটেট হাসপাতালে ৭৬ জন করোনা রোগী ভর্তি ছিলেন। এর মধ্যে মুমূর্ষু অবস্থায় আইসিইউতে ভর্তি রয়েছেন আটজন। চিকিৎসকরা বলছেন, এবারের করোনা রোগীর প্রায় প্রত্যেকের অক্সিজেন সাপোর্ট প্রয়োজন হচ্ছে এবং হঠাৎ করে শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। যার কারণে আইসিইউ সেবা জরুরি হয়ে পড়েছে।

খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. রাশিদা সুলতানা বলেন, পরিস্থিতি সামলাতে কুষ্টিয়ায় ১০টি হাই ডিফেন্স ইউনিট (এইচডিইউ) চালু করা হয়েছে। যেখানে প্রায় আইসিইউর মতোই সব ধরনের সেবা পাওয়া যায়। বাগেরহাটে আইসিইউ চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। এছাড়া খুলনা ও যশোরে সেন্ট্রাল অক্সিজেন সাপোর্ট চালুর মাধ্যমে করোনা রোগীদের সেবা দেওয়া হচ্ছে।

জেলা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, ইতিমধ্যে ১৫ জন চিকিৎসক সাময়িক সময়ের জন্য নিযুক্ত করা হয়েছে। ৪০ জন নার্স ও প্রয়োজনীয় স্বাস্থ্যকর্মীও দেওয়া হচ্ছে।

এই বিভাগের আরও খবর