শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২১ এপ্রিল, ২০২১ ২২:৫১

বরিশালে ডায়রিয়ার প্রাদুর্ভাব, ২৪ ঘণ্টায় দুজনের মৃত্যু

হাসপাতালের মাঠে শামিয়ানা টাঙিয়ে চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

Google News

বরিশালে ডায়রিয়া পরিস্থিতির অবনতি হচ্ছে। গত এক সপ্তাহে বরিশাল বিভাগের বিভিন্ন জেলা হাসপাতালে ভর্তি হয়েছে সবচেয়ে বেশি ডায়রিয়া রোগী। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় পটুয়াখালীতে দুজনসহ চলতি বছর বরিশাল বিভাগে ডায়রিয়ায় মৃত্যু হয়েছে ৮ জনের। সামাজিক অনুষ্ঠান বৃদ্ধি, করোনার প্রকোপ এবং উপকূলীয় এলাকায় লবণাক্ত পানির উপস্থিতির কারণে ডায়রিয়া আক্রান্তের হার বাড়ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ডায়রিয়া আক্রান্তের সুনির্দিষ্ট কারণ অনুসন্ধানে বরিশালের রোগীদের নমুনা সংগ্রহ করছে আইইডিসিআর। মার্চ ও এপ্রিল মাসে সাধারণত ডায়রিয়া রোগের প্রকোপ দেখা দেয়। কিন্তু এবারের এপ্রিলে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা আগের সব রেকর্ড অতিক্রম করেছে। গত মার্চে বরিশাল জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৭৫১ জন ডায়রিয়া রোগী। সেখানে চলতি মাসে এ পর্যন্ত জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১ হাজার ৯২ জন।গতকাল বরিশাল জেনারেল হাসপাতালে গিয়ে দেখা গেছে ডায়রিয়া রোগীতে ওয়ার্ড পরিপূর্ণ। ওয়ার্ডের মেঝে, বারান্দা ছাড়িয়ে রোগীর স্থান হয়েছে হাসপাতাল ভবনের বাইরে। ওয়ার্ডে জায়গা না হওয়ায় মূল ভবনের বাইরে খোলা জায়গায় শামিয়ানা টাঙিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে রোগীদের। বেডের তুলনায় রোগী বেশি হওয়ায় স্যাঁতস্যাঁতে মাটিতে কাপড় বিছিয়ে তার ওপর শোয়ানো হয়েছে রোগীদের।

আগে বাইরে থেকে আইভি স্যালাইন ও ওষুধ কিনতে হলেও গত কয়েক দিন ধরে সরকারিভাবে বেশির ভাগ ওষুধ ও স্যালাইন সরবরাহ করা হচ্ছে। এ কারণে রোগীর স্বজনদের বাইরে থেকে তেমন ওষুধ কিনতে হচ্ছে না বলে জানান রোগীরা।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, গত মাসে ডায়রিয়া আক্রান্ত হয়ে বরিশাল বিভাগের বিভিন্ন জেলা হাসপাতালে ভর্তি হয়েছেন ১৭ হাজার ৬৭২ জন রোগী। এর মধ্যে গত সপ্তাহে ভর্তি হয়েছেন ৮ হাজার ২০ জন এবং সব শেষ গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১ হাজার ৫১২ জন । গত ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে পটুয়াখালীতে ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর বরিশাল জেলায় ৪ জন, বরগুনায় ২ জন এবং পটুয়াখালীতে ২ জনের মৃত্যু হয়েছে ডায়রিয়ায়। গত পয়লা জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বরিশালের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩২ হাজার ১৮৩ জন রোগী।

বরিশাল জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মলয় কৃষ্ণ বড়াল জানান, সামাজিক অনুষ্ঠান বৃদ্ধি এবং উপকূলীয় এলাকায় লবণাক্ত পানির উপস্থিতির কারণে ডায়রিয়া আক্রান্তের হার বাড়ছে। এ ছাড়া করোনার কারণেও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন অনেক মানুষ। এর সুনির্দিষ্ট কারণ অনুসন্ধানে আইইডিসিআর বিশেষজ্ঞরা বরিশালের ডায়রিয়া রোগীদের নমুনা সংগ্রহ করছে বলে তিনি জানান।

এই বিভাগের আরও খবর