শিরোনাম
প্রকাশ : রবিবার, ৯ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৮ মে, ২০২১ ২৩:২২

রপ্তানি বাড়াতে ১৯ পণ্যকে টার্গেট

রপ্তানি বাড়াতে ১৯ পণ্যকে টার্গেট
Google News

কভিড-১৯ পরিস্থিতিতে দেশের রপ্তানি পণ্যের সংখ্যা ও বাজার সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, শুধু তৈরি পোশাকের ওপর নির্ভর করে থাকলে চলবে না। রপ্তানি বাড়াতে ১৯ সম্ভাবনাময় পণ্যকে টার্গেট করেছে সরকার। গতকাল ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত ‘ডাইভারসিফিকেশন অব বাংলাদেশ এক্সপোর্ট বাসকেট : অপরচুনিটিস অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক ওয়েবিনারে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

 এর আয়োজক দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টস অব বাংলাদেশ-আইসিএবি।

মন্ত্রী বলেন বলেন, বাংলাদেশের রপ্তানি দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছিল, কভিড-১৯-এর কারণে কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। এর মাঝেও রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানগুলো চলছে। তিনি বলেন, দেশের রপ্তানি থেমে নেই। কভিড-১৯-পরবর্তীতে বাংলাদেশ আবার রপ্তানি বৃদ্ধির ধারায় ফিরে আসবে।

টিপু মুনশি বলেন, এলডিসি থেকে উত্তরণের পর বাংলাদেশকে বেশ কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। এজন্য সরকার কাজ করছে। বাণিজ্য সুবিধা আদায়ের জন্য পিটিএ বা এফটিএর মতো বাণিজ্য চুক্তি করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। ইতিমধ্যে ভুটানের সঙ্গে পিটিএ স্বাক্ষরিত হয়েছে, আরও বেশ কিছু দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি করার জন্য আলোচনা চলছে বলেও জানান তিনি।

আইসিএবির সাবেক প্রেসিডেন্ট আজিজ এইচ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিএবির প্রধান নির্বাহী কর্মকর্তা, বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব শুভাশীষ বসু। বক্তব্য দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীন, বিসিক চেয়ারম্যান মোস্তাক হোসেন, বিজিএমইএ প্রেসিডেন্ট ফারুক হাসান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফ্টওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস-বেসিসের প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবীর প্রমুখ। স্বাগত বক্তব্য দেন আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদুল হাসান খসরু।

এই বিভাগের আরও খবর