মঙ্গলবার, ১৮ মে, ২০২১ ০০:০০ টা

ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ২০ বিশিষ্ট নাগরিকের নিন্দা

নিজস্ব প্রতিবেদক

ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ২০ বিশিষ্ট নাগরিকের নিন্দা

ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর গণহত্যার প্রতিবাদে গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে ওয়ার্কার্স পার্টির বিক্ষোভ সমাবেশ -বাংলাদেশ প্রতিদিন

ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের ওপর ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত হামলার নিন্দা জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছে দেশের ২০ জন বিশিষ্ট নাগরিক। গতকাল এলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, ইসরায়েল যখন পাশবিক উল্লাসে মেতে ফিলিস্তিনিদের হত্যা এবং তাদের সম্পদ, বাড়িঘর ধ্বংস করছে, তখন আন্তর্জাতিক সম্প্রদায় থেকে জোরালো কোনো প্রতিবাদ লক্ষ্য করা যাচ্ছে না। তবে বিশ্বের বিভিন্ন দেশের সাধারণ মানুষ করোনা পরিস্থিতির বিধিনিষেধ উপেক্ষা করে রাজপথে নেমেছেন। বিবৃতিতে স্বাক্ষরকারীদের কয়েকজন হলেন- তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল ও এম হাফিজউদ্দিন খান, আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নিজামুল হক, মানবাধিকার কর্মী ড. হামিদা হোসেন, নারী নেত্রী ও নিজেরা করি’র সমন্বয়ক খুশী কবির, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য জেড আই খান পান্না, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তবারক হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল বারকাত, ড. আসিফ নজরুল, মেজবাহ কামাল, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি কাজল দেবনাথ, ব্লাস্টের অনারারি নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন এবং এলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা।

বিবৃতিতে আরও বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কতিপয় পশ্চিমা রাষ্ট্রের পক্ষ থেকে ইসরায়েলকে প্রকাশ্যে সমর্থন দেওয়া হচ্ছে। কিন্তু তারা ভুলে যাচ্ছে ফিলিস্তিনের নিরীহ শান্তি ও স্বাধিনতাকামী মানুষেরও নিজেদের রক্ষা করার পূর্ণ অধিকার আন্তর্জাতিক আইনে স্বীকৃত। বিবৃতিতে বাংলাদেশের নাগারিক সমাজের পক্ষ থেকে নিরস্ত্র ফিলিস্তিনি নাগরিকদের ওপর বিবেকবর্জিত অবিরাম এই হামলার তীব্র নিন্দা ও ধিক্কার জানানো হয়। পাশাপাশি অবিলম্বে এ হামলা বন্ধের দাবি জানিয়েছেন নেতৃবৃন্দ। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের মাধ্যমে এই বর্বরোচিত হামলার ঘটনায় মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধে জড়িতদের চিহ্নিত করার জন্য অবিলম্বে আন্তর্জাতিক তদন্তের দাবিও জানান বিশিষ্ট নাগরিকরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর